কলকাতা: কলকাতা হাইকোর্টে বড়সড় ধাক্কা বিজেপির। রথযাত্রার অনুমতি দিল না কলকাতা হাইকোর্ট। দীর্ঘ সওয়াল জবাব শেষে বিজেপির গণতন্ত্র বাঁচাও রথযাত্রার অনুমতি দিল না কলকাতা হাইকোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তী।

মূলত আইনশৃংখলা ইস্যুতেই বিজেপির রথযাত্রার আবেদন খারিজ করে দিল আদালত। শুধু তাই নয়, আজ বুধবার সওয়াল জবাবের মধ্যে জমা পড়ে গোয়েন্দা রিপোর্ট। যেখানে আশঙ্কা প্রকাশ করা হয় যে যেভাবে রথযাত্রাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠছে কোচবিহার তাতে রথযাত্রার দিন অশান্তির আশঙ্কা রয়েছে। এই রিপোর্ট খতিয়ে দেখার পরেই আদালত বিজেপির আবেদন খারিজ করে দেয়। একই সঙ্গে আদালত নির্দেশে জানায়, ৯ জানুয়ারি পর্যন্ত রাজ্যে কোথাও রথযাত্রা সংক্রান্ত কোনও মিছিল বা সমাবেশ করা যাবে না। ফলে কবে হবে বিজেপির এই রথযাত্রা তা নিয়ে তৈরি হল ধোঁয়াশা।

শুনানিতে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর এজলাসে রাজ্য সরকার মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেয়। রাজ্যের আডভোকেট জেনারেল কিশোর দত্ত জানান, কোচবিহারের পুলিশ সুপার রথযাত্রার অনুমতি দেননি। কেন অনুমতি দেননি তা নিয়ে মুখবন্ধ খামে বিশদে রিপোর্ট রয়েছে। এরপরেই পালটা হলফনামা জমা দেয় বিজেপি। এরপর দীর্ঘক্ষণ ধরে চলে দুপক্ষের মধ্যে সওয়াল-জবাব। সওয়াল জবাব শেষে আদালত বিজেপির আবেদন খারিজ করে দেয়।

--
----
--