চিনকে ছাপিয়ে ভারতেই তৈরি হচ্ছে বিশ্বের উচ্চতম রেলব্রিজ

নয়াদিল্লি: ৩৩০০ মিটার উচ্চতায় তৈরি হচ্ছ রেল ব্রিজ। আর সেটাই হবে বিশ্বের উচ্চতম রেলব্রিজ। বিলাসপুর-মানালি-লে জুড়ে ৪৯৮ কিলোমিটারের এই রেলব্রিজ তৈর হচ্ছে। চিনের কিংগাই-তিব্বত রেলব্রিজকেই ছাপিয়ে যাবে এটি। ২ ট্রিলিয়ন বা ২ লক্ষ কোটি টাকা খরচ করে এই প্রজেক্ট বানানো হচ্ছে।

ভারতীয় রেল এই সেতু বানাচ্ছে। মোট চারটি স্ট্র্যাটেজিক রেলব্রিজ বানানো হচ্ছে, যার মধ্যে অন্যতম এটি। এছাড়াও বানানো হচ্ছে মিসামারি-তেঙ্গা-তাওয়াং, নর্থ লখিমপুর-বামে-সিলাপাথার, পাসিঘাট-তেজু-পরশুরাম কুন্ড-রূপাই। সেনা জওয়ান এবং অস্ত্র সীমান্তের দিকে দ্রুত পাঠাতেই এই সেতুগুলি তৈরি করা হচ্ছে।

২০১৫-র ডিসেম্বরে এই মেগা রেল প্রজেক্টে শিলমোহর দেয় কেন্দ্র। সব মিলিয়ে মোট দৈর্ঘ্য হচ্ছে ১৩৫০ কিলোমিটার। ডোকলামের কাছাকাছি পর্যন্ত বিস্তার করা হবে এই রেললাইন।

সরকারি আধিকারিকেরা জানিয়েছেন, এই রেলসেতু তৈরি করা বেশ চ্যালেঞ্জিং। ভৌগলিক অবস্থানের জন্য সেতু তৈরি করা কঠিন বলে জানানো হয়েছে। তবে খরচ বহন প্রতিরক্ষা মন্ত্রক, রেল নয়। ইতিমধ্যেই প্রতিরক্ষা মন্ত্রক ১৫০ কোটি টাকা দিয়েছে।

কোথায় স্টেশন হবে, কোথায় থাকবে লুপ সেটাই এখন খতিয়ে দেখা হচ্ছে। এরপর করিডর ও টানেলের অবস্থান ঠিক করা হবে। ড্রোন সার্ভে করে সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। লাইন তৈরি সম্পূর্ণ হতে আগামী পাঁচ বছর লাগবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

Advertisement
---
-----