মার্কিন সেনেটে পেশ হতে চলেছে আউটসোর্সিং বিরোধী বিল

ওয়াশিংটন:  মার্কিন সেনেটে পেশ হতে চলেছে আউটসোর্সিং বিরোধী বিল। এই বিল পেশ হলে কাজ হারাতে পারে একাধিক ভারতীয় কর্মী। এমনকি, অনেক কোম্পানি আর্থিক ক্ষতির মুখোমুখি হবে। সবচেয়ে বড়সড় ক্ষতির মুখে পড়তে পারে ভারতের তথ্যপ্রযুক্তি ক্ষেত্র। কারণ, ভবিষ্যতে ভারতীয়দের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ অনেক কমে যাবে বলে শঙ্কা।
আমেরিকার সেনেটে পেশ হওয়া এই বিল পাশ হলে, মোট কর্মীসংখ্যা পঞ্চাশ ছাড়ালে এইচ-১বি ভিসা থাকা কোনও কর্মীকে নিয়োগ করা যাবে না এবং মোট কর্মীর মধ্যে এইচ-১বি বা এল-১ ভিসা থাকা কর্মীর সংখ্যা পঞ্চাশ শতাংশের বেশি হওয়া চলবে না।
আমেরিকার প্রচুর সংস্থাতেই তুলনামূলক কম বেতনে চাকরি করছেন ভারতীয়রা। আবার অনেক সংস্থাই এইচ-১বি, এল-১ ভিসায় প্রচুর সংখ্যক কর্মীকে আমেরিকায় নিয়ে গিয়ে কিছুদিনের জন্য প্রশিক্ষণ দিয়ে ফের তাঁদের দেশে পাঠিয়ে দিয়ে কাজ আউটসোর্স করায়। এই বিল পাশ হলে সেই সমস্ত কর্মীরও কাজ হারানোর আশঙ্কা তৈরি হবে। এই বিলের পক্ষে আমেরিকান সেনেটরদের একাংশের দাবি, এইচ-১বি ব্যবস্থার সুযোগ নিয়ে অন্য দেশের নাগরিকরা এসে আমেরিকায় কাজ করছেন, অথচ শিক্ষিত মার্কিনরা কাজ পাচ্ছেন না। বর্তমান আইনের ফাঁক গলেই বিদেশি সংস্থাগুলি আমেরিকানদের বদলে অন্যান্য দেশের নাগরিকদের দিয়ে কাজ করিয়ে আমেরিকায় ব্যবসা করছে বলে অভিযোগ তোলা হচ্ছে। সেই জন্যই বর্তমান এই এইচ-১বি আইনের সংস্কার প্রয়োজন বলে আমেরিকার সেনেটের কয়েকজন সদস্যের দাবি। নতুন এই বিল পাশ হলে আমেরিকানদের বদলে এইচ-১বি বা এল-১ ভিসা নিয়ে আসা বিদেশি নাগরিকদের নিয়োগ করা যাবে না। ফলে মার্কিন নাগরিকদের অনেক বেতনে ভারতীয় কোম্পানিতে চাকরি দিতে হবে।