স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: রাজ্যের অন্যান্য অংশের সঙ্গে বাঁকুড়াতেও বিভিন্ন ক্লাব, শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে মহাসমারোহে স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালিত হয়৷ জয়রামটি রামকৃষ্ণ মিশন সারদা বিদ্যাপীঠের তরফে অন্যান্য বছরের মতো এবছরও বিবেকানন্দ জন্মজয়ন্তী উপলক্ষ্যে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়৷ সকালে কয়েক হাজার মানুষের সঙ্গে প্রভাতফেরীতে অংশ নেন মাতৃমন্দিরের মহারাজ সহ স্কুলের ছাত্র ছাত্রী সহ শিক্ষকরা।

জয়রামবাটি রামকৃষ্ণ সারদা বিদ্যাপীঠের উদ্যোগে জাতীয় যুব দিবস ও বিবেকানন্দ মেলা উপলক্ষ্যে সকাল থেকেই দর্শনার্থীদের ভীড় লক্ষ্য করা গেছে। এছাড়াও বিশেষ এই দিনে মাতৃমন্দিরে বিশেষ পুজোয় অংশ নেন অসংখ্য মানুষ।

জয়রামবাটি মাতৃমন্দির পক্ষে পূর্ণময়ানন্দ মহারাজ বলেন, প্রতি বছরের মতো এবছরও স্বামীজির জন্মজয়ন্তী উপলক্ষ্যে জাতীয় যুব দিবস ও বিবেকানন্দ মেলা শুরু হয়েছে। সারা দিন ব্যাপি নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীদের পাশাপাশি বহু বিশিষ্ট মানুষ অংশগ্রহণ করবেন বলে তিনি জানান।

অন্যদিকে, কোতুলপুর বিবেকানন্দ ক্লাবের উদ্যোগে এদিন ‘বিবেক উৎসবে’র সূচনা হল৷ ক্লাবের তরফে সারাদিন ব্যাপি নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে বর্ণাঢ্য প্রভাতফেরী ও পরে স্বামী বিবেকানন্দের আবক্ষ মূর্তিতে মাল্যদানের সূচণা হয়। এখানেও সারা দিন অনুষ্ঠান চলে৷ এছাড়াও ওন্দার দেশবাঁধ উদ্যোগ কলেজ অব এডুকেশনের উদ্যোগে আন্তর্জাতিক স্তরের সেমিনার ও স্বামী বিবেকানন্দের আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন হয়। বিবেকানন্দের আবক্ষ মূর্তি তৈরী করেছেন বিশিষ্ট শিল্পী ও ভাস্কর চন্দন রায়।

সিমলাপালের আমডাঙ্গা যুগাচার্য্য সেবা সমিতির উদ্যোগেও বিবেকানন্দের জন্মজয়ন্তী নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে। এছাড়াও বিশেষ এই দিনে সিমলাপাল ব্লক ছাত্র যুব উৎসব শুরু হল। উপস্থিত ছিলেন বিডিও রথীন্দ্রনাথ অধিকারী, পঞ্চায়েত সমিতির সদস্য রামানুজ সিংহমহাপাত্র প্রমুখ।

--
----
--