জেলায় জেলায় স্বামী বিবেকানন্দ স্মরণ

স্টাফ রিপোর্টার, হাওড়া ও পূর্ব মেদিনীপুর: স্বামী বিবেকানন্দের আবির্ভাব দিবস বিবেক চেতনা উৎসব হিসেবে পালিত হল হাওড়ায়। শনিবার সকালে হাওড়া পুরনিগমের তরফ থেকেও স্বামী বিবেকানন্দের আবির্ভাব দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। পশ্চিমবঙ্গ সরকারের যুবকল্যাণ ও ক্রীড়া দফতর আয়োজিত এই বিবেক চেতনা উৎসব অনুষ্ঠিত হয় হাওড়া পুরনিগম ছাত্র যুব উৎসব কমিটির উদ্যোগে।

এই উপলক্ষে হাওড়া পুরনিগমের প্রধান কার্যালয় থেকে শরৎ সদন সংলগ্ন স্বামী বিবেকানন্দের মূর্তি পর্যন্ত এক পদযাত্রার আয়োজন করা হয়। এই পদযাত্রার সূচনা করেন হাওড়া পুরনিগমের কমিশনার বিজিন কৃষ্ণ। উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ থেকে শুরু করে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা। কোনা বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের উদ্যোগে বিবেক চেতনা উৎসব সংহতি পদযাত্রার আয়োজন করা হয়।

সকালে বালিটিকুরী বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের উদ্যোগে স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস পালিত হয়। সপ্তম বর্ষ বিবেক মেলার উদ্বোধন হয়৷ বেলুড় বিবেকানন্দ আর্ট অ্যান্ড কালচারাল সোসাইটির আয়োজনে হস্ত ও কুটির শিল্পের এই মেলা বেলুড় বাজার নেতাজি পার্কে আয়োজন করা হয়েছে। রবিবার পর্যন্ত চলবে এই মেলা।

হাওড়ার পাশাপাশি, শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত একাধিক অনুষ্ঠানে যোগ দেন শুভেন্দু অধিকারী৷ হলদিয়া পুরসভা ও এইচডিএর যৌথ উদ্যোগে এইচডিএ চত্বরে স্বামীজির জন্মদিন পালিত হয়। বিবেকানন্দের পূর্ণাবয়ব মূর্তিতে মালা দেন মন্ত্রী শুভেন্দু অধিকারী। এখানে উপস্থিত ছিলেন হলদিয়া পুরসভার চেয়ারম্যান ও এইচডিএর সিইও ও পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল আজিজুল রহমান।

এদিন দুপুরে সুতাহাটা ব্লকের উদ্যোগে ‘বিবেক চেতনা’ উৎসবে যোগ দেন শুভেন্দুবাবু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হলদিয়ার এসডিও কুহুক ভূষণ, জেলা পরিষদের মৎস্য কর্মাধ্যক্ষ আনন্দময় অধিকারী,শিক্ষা কর্মাধ্যক্ষ মধুরিমা মন্ডল প্রমুখ। এদিন বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে হলদিয়া আইওসি এবং টাউনশিপ অ্যাঙ্করেজ ক্যাম্প রামকৃষ্ণ সেবায়তনের যৌথ উদ্যোগে শহরের একটি বর্ণাঢ্য শোভাযাত্রা হয়।

এদিন মহিষদল, তমলুক, নন্দকুমার, কাঁথিতেও মর্যাদার সাথে পালিত হয় স্বামী বিবেকানন্দের জন্মদিন পালন।

----