শাসকের চাপ বাড়িয়ে সীমান্ত এলাকায় বাড়ছে বিজেপি

সৌমেন শীল, বনগাঁ: সন্ত্রাসের অভিযোগ তুললেও রাজ্যের বেশ কয়েকটি পঞ্চায়েত দখল করেছে ভারতীয় জনতা পার্টি। আর সেই সঙ্গেই সফল হয়নি শাসক তৃণমূল কংগ্রেসের বিরোধী শূন্য পঞ্চায়েত গঠনের স্বপ্ন।

আরও পড়ুন- মহার্ঘভাতা আইনি অধিকার, বলল হাইকোর্ট

বাংলার পঞ্চায়েত পদ্ম ফোটার ক্ষেত্রে বিশেষ উল্লেখযোগ্য হচ্ছে উতর পরগনা জেলার বাংলাদেশ সীমান্ত লাগোয়া এলাকা। যেখানে বিপুল পরিমাণে ভোট বাড়াতে সক্ষম হয়েছে কেন্দ্রের শাসকদল ভারতীয় জনতা পার্টি।

সন্দ্রানি পঞ্চায়েত দখলের পর কর্মীদের উচ্ছ্বাস
- Advertisement -

সীমান্ত এলাকায় পদ্মের দখল গিয়েছেছে বিভিন্ন পঞ্চায়েতের একগুচ্ছ আসন। শুধু তাই নয় বাগদা বিধানসভা এলাকার সিন্দ্রানি এবং কোনিয়ারা-২ পঞ্চায়েত গিয়েছে বিজেপি দখলে। ২৬ আসনের সিন্দ্রানি পঞ্চায়েতের ১৩টি পেয়েছে বিজেপি। অন্যদিকে ১৫ আসনের কোনিয়ারা-২ পঞ্চায়েতের নয়টি আসন হয়েছে গেরুয়া। এছাড়াও ওই এলাকার আরও সাতটি পঞ্চায়েতের ৩৭টি আসন দখল করেছে বিজেপি।

আরও পড়ুন- মহার্ঘভাতা আইনি অধিকার, বলল হাইকোর্ট

স্থানীয় বিজেপি কর্মীদের বক্তব্য অনুসারে সীমান্ত বাংলাদেশ সীমান্তের বাগদা এলাকায় পদ্মের এই সাফল্যের পিছনে বড় অবদান রয়েছে নেত্রী বিভা মজুমদারের। পশ্চিম্বঙ্গ বিজেপি মহিলা মোর্চার সম্পাদিকা হচ্ছেন বিভাদেবী।

২০১৬ সালে এই বাগদা বিধানসভা থেকে পদ্মের প্রতীকে লড়াই করেছিলেন বিভা মজুমদার। জয় অধরা থাকলেও মাটি কামড়ে পড়েছিলেন তিনি। আর তাতেই সাফল্য এসেছে বলে দাবি করেছেন রাজ্য বিজেপির মহিলা মোর্চার সম্পাদিকা। তাঁর কথায়, “২০১৬ সাল থেকে একদিনের জন্যেও এলাকা ছেড়ে যায়নি। অনেক প্রতিকূলতা সত্ত্বেও মাটিওর সঙ্গে মিশে কাজ করেছি। দলের সব কর্মসূচীতে অংশ নিয়েছি। বুথ স্তরের কর্মীদের সঙ্গেও কাজ করেছি।”

বোর্ড গঠনের পর কোনারিয়া পঞ্চায়েত কেন্দ্রের বাইরে গেরুয়া কর্মীরা

এই দুই বছর সময়ের মধ্যে অনেক মানুষ বিজেপির পতাকাতলে এসেছেন বিভাদেবীর হাত ধরে। দুই পঞ্চায়েতের বোর্ড গঠনের পর তিনি বলেছেন, “বাগদা থেকে শুরু হল বদল। এই পঞ্চায়েত মডেল হবে বাংলার।” এই জয় দলীয় কর্মীদের উৎসর্গ করেছেন বঙ বিজেপির মহিলা মোর্চার সম্পাদিকা বিভা মজুমদার। তাঁর কথায়, “২০১৬ সালে প্রার্থী হওয়ায় বুঝেছিলাম কোথায় আমাদের খামতি রয়েছে। সেই অনুযায়ী সবাই মিলে কাজ করেছি। এই জয় সকলের।”

নানা অভিযোগ এবং প্রতিকূলতার মধ্যে শেষ হয়েছিল রাজ্যের পঞ্চায়েত নির্বাচন। নানান প্রান্ত থেকে সন্ত্রাসের অভিযোগ এসেছিল। এরই মাঝে এই জয় পেয়ে আপ্লুত বিভাদেবী। আগামী বছরে রয়েছে লোকসভা নির্বাচন। সীমান্ত লাগোয়া বসিরহাট এবং বনগাঁ লোকসভা রয়েছে উত্তর ২৪ পরগনা জেলায়। দু’টিই রয়েছে তৃণমূলের দখলে। সপ্তদশ নির্বাচনে কী পদ্ম ফুটবে ওই দুই কেন্দ্রে? “লোকসভায় বিজেপির জয় নিশ্চিত,” প্রত্যয়ের সঙ্গে বললেন মহিলা মোর্চার সম্পাদিকা বিভা মজুমদার।

Advertisement
-----