বিজেপির ‘অটল রাজনীতি’র জবাব দিলেন এই জাতীয় নেতা

ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মৃত্যু নিয়ে রাজনীতি করছে বিজেপি। দেশের শাসকদল তথা বাজপেয়ীর নিজের দলের বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগ করেছিলেন তাঁরই ভাইজি করুণা শুক্লা। বাজপেয়ীর ভাইজির এই মন্তব্যকে সমর্থ জানিয়েছিল বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দল।

প্রয়াত প্রধানমন্ত্রী সম্পর্কে এই অভিযোগের জবাব দিয়েছে ভারতীয় জনতা পার্টি। দলের পক্ষ থেকে এই বিষয়ে মুখ খুলেছেন বিজেপি-র জাতীয় কার্যনির্বাহী কমিটির সদস্য জয় বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- ‘বাজপেয়ীর মৃত্যু নিয়ে নোংরা রাজনীতি করছে বিজেপি’

- Advertisement -

অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুর পড়ে তাঁর চিতা ভস্ম দেশের প্রায় সকল প্রান্তে নিয়ে গিয়েছে বিজেপি নেতাকর্মীরা। সেই সকল জায়গায় নদীতে তা ভাসিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। দেশ জুড়ে এই অটল আবহকেই আক্রমণ করেছে বিরোধী শিবির। এই বিষয়ে জয় বন্দ্যোপাধ্যায় বলেছেন, “এটা ভারতীয় পরম্পরার একটা অঙ্গ।”

একই সঙ্গে তিনি আরও জানিয়েছেন যে যখন কোনও বড় মাপের মানুষ প্রয়াত হন তখন তাঁর চিতা ভস্ম নিয়ে বিভিন্ন জায়গায় যাওয়া হয় এবং সাধারণ মানুষকে সেটির সংস্পর্শে আসার সুযোগ করে দেওয়া হয়। বিজেপি সেই পরম্পরার ধারা বজায় রেখেছে বলেই দাবি করেছেন জয় বন্দ্যোপাধ্যায়।

মহান অটল বিহারী বাজপেয়ীকে সকল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতেই এই প্রয়াস নেওয়া হয়েছে বলেও দাবি করেছেন জয়। তাঁর কোথায়, “অটলজি একজন বড় মাপের মানুষ ছিলেন। পবিত্র এবং মহাপুরুষ পর্যায়ের এই মানুষের অস্থি কলস নিয়ে আমরা দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছি। দেশের সর্বপ্রকারের মানুষকে অটলজিকে শ্রদ্ধা জ্ঞাপনের একটা সুযোগ দেওয়া হচ্ছে।”

কিন্তু, খোদ অটল বিহারী বাজপেয়ীর ভাইজি এর মধ্যে রাজনৈতিক স্বার্থের গন্ধ পেয়েছেন। তিনি বলেছেন, “বিজেপি অত্যন্ত স্বার্থপর এবং তাঁরা অটল বিহারী বাজপেয়ীকে নিয়ে নোংরা রাজনীতি করছে।” বাজপেয়ীর নাম ব্যবহার করেই বিজেপি ২০১৯ সালের লোকসভা ভোটের বৈতরণী পার করতে চাইছে বলেও অভিযোগ করেছেন তিনি। একই সুর শোনা গিয়েছে বিরোধী শিবিরের গলাতেও।

এই অভিযোগের জবাব দিয়েছেন জয় বন্দ্যোপাধ্যায়। যদিও তিনি আক্রমণ করেছেন বিরোধী শিবিরকেই। করুণা দেবী সম্পর্কে কিছুই বলেননি। জয়ের কথায়, “অস্থি কলস যাত্রার মধ্যে বিরোধীরা যতোই দুর্গন্ধ খুঁজুক না কেন কিছুই পাবে না। কারণ এখানে কোনও দুর্গন্ধ নেই।” অস্থি কলস যাত্রা থেকে শুধুই স্নিগ্ধ এবং পবিত্র গন্ধ আসছে বলে দাবি করেছেন বিজেপি-র জাতীয় কার্যনির্বাহী কমিটির সদস্য জয় বন্দ্যোপাধ্যায়।

Advertisement
---