কাশ্মীরে সরকার গড়ার বিশেষ পরিকল্পনা করছে বিজেপি

নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরে সরকার গঠন করতে চাইছে বিজেপি। নয়াদিল্লিতে বিজেপির হেড কোয়ার্টারে সেই পরিকল্পনাই চলছে। সূত্রের খবর, বিজেপির টার্গেটে রয়েছে পিডিপির বিদ্রোহী সদস্যরা। এছাড়া নির্দল প্রার্থীদের টেনে নিয়েই উপত্যকায় সরকার গড়ার চেষ্টা চালাবে বিজেপি। অমরনাথ যাত্রা শেষ হওয়া পর্যন্ত এব্যাপারে তেমন কোনও উদ্যোগ না নেওয়া হলেও, যাত্রা শেষ হলেই পরিকল্পনা মত কাজ শুরু করবে বিজেপি।

আরও জানা গিয়েছে রাজ্যপাল এনএন বো্রাকে সরিয়ে সেই জায়গায় নিয়ে আসা হবে কোনও রাজনেতিক ব্যক্তিত্বকে।

গত জুনেই পিডিপির হাত ছেড়েছে বিজেপি। এরপরই সরকার পড়ে যায় কাশ্মীরে। জারি হয় রাজ্যপাল শাসন। বিজেপির তরফে জানিয়ে দেওয়া হয়, দেশের স্বার্থে কোনও ভাবেই সংঘর্ষ বিরতি মেনে নেওয়া সম্ভব নয়।

- Advertisement -

রমজান শেষ হতেই সংঘর্ষবিরতি বা জঙ্গি দমন অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে কেন্দ্র। কিন্তু মেহবুবা মুফতি চেয়েছিলেন, এরপরও সংঘর্ষ বিরতি জারি থাকবে। আর তাঁর এই দাবি মানতে চায়নি বিজেপি। সেইজন্যই জোট সরকার থেকে সমর্থন তুলে নেওয়া হয়।

এরপরই বিজেপি ঘোষণা করে, যে তারা আর পিডিপি-র সঙ্গে থাকছে না। ঘোষণার পর, বিজেপির তরফ থেকে রাম মাধব সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, সুজাত বুখারি কিংবা ঔরঙ্গজেবকে হত্যার মত নৃশংস ঘটনার পর কেন্দ্রের পক্ষে আর সংঘর্ষ বিরতি জারি রাখা সম্ভব হচ্ছে না। বিজেপি কাশ্মীরে শান্তি ও উন্নয়ন চায় বলেই দাবি করেছেন তিনি। তিনি বলেন, কাশ্মীরের জন্য ৮০,০০০ কোটির প্যাকেজ দেওয়া হয়েছে। সাধারণ মানুষের কথা ভেবে সীমান্তে ৪০০০ বাংকার তৈরির সিদ্ধান্তও নিয়েছে সরকার।

Advertisement ---
---
-----