লখনউ: আশঙ্কা সত্যি করেই ক্রশ ভোটিং দেখা গেল উত্তরপ্রদেশের রাজ্যসভা নির্বাচনে। যার জেরে দশটি আসনের মধ্যে নয়টি আসন জেতার বিষয়ে নিশ্চিত বলে দাবি করতে শুরু করে দিয়েছে পদ্ম শিবির।

আরও পড়ুন- ক্রশ ভোটের আশংকা বাড়ছে রাজ্যে

দুই লোকসভা উপনির্বাচনে পরাস্ত হওয়ার পরে আর কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না বিজেপি। সেই কারণেই ক্রশ ভোটিং-এর আশঙ্কা ছড়ায় দেশের সবথেকে বড় রাজ্যের বিরোধী শিবিরে।

ওই রাজ্যের ১০টি রাজ্যসভা আসনের জন্য ভোট নেওয়া হবে। বিধায়ক সংখ্যার নিরিখে এর থেকে ৮টি আসনে বিজেপি-র জয় নিশ্চিত। বাকী দুটি আসনে প্রার্থী দিয়েছে সমাজবাদী পার্টি এবং বিএসপি। বিএসপি-র নিজের যা বিধায়ক সংখ্যা তাতে প্রার্থীকে জেতানো সম্ভব নয়। সেক্ষেত্রে সমাজবাদী পার্টি, কংগ্রেস বিধায়কদের সমর্থনের ভরসাতেই ভোট যুদ্ধে নেমেছে বিএসপি প্রার্থী।

সমাজবাদী পার্টির পক্ষে একটি আসনে জয়লাভ করা অসম্ভব নয়। একটি আসন সপা পাচ্ছে তা ধরেও নিয়েছে শাসক বিজেপি। এই অবস্থায় অন্তিম তথা দশম আসনটি নিয়ে লড়াই হচ্ছে বিজেপি এবং বিএসপি-র মধ্যে।

দুই পক্ষই জয়ের বিষয়ে বিশেষ আশাবাদী। তবে ক্রশ ভোটিং যে সব হিসেব উলটে দিতে পারে সেই বিষয়ে সন্দিহান বিএসপি। আর এতেই জয়ের বিপুল জয়ের গন্ধ পাচ্ছে শাসকদল। ভট দিয়ে বাইরে এসে বিএসপি বিধায়ক অনিল সিং সাংবাদিকদের বলেন, “কী হবে জানি না। আমি বিজেপি-কে ভোট দিয়েছি।”

----
--