সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: বাংলার নস্ত্রাদুমাস বলছে ছত্তিশগড়ের নির্বাচনে আবারও ক্ষমতায় আসছে বিজেপি। ম্যাচে বল পড়ার আগেই বলে দিয়েছিল গাব্বায় ভারত টস জিতলেও ম্যাচ জিতবে অস্ট্রেলিয়া। নিতান্তই সাধারণ একটি ছেলে। কিন্তু সেই ছেলের মধ্যেই রয়েছে অদ্ভূত ক্ষমতা। ভবিষ্যত দেখতে পায় প্রীতম।

বায়োটেকলজির ছাত্র বছর কুড়ির প্রীতম। বন্ধুরা ওকে নস্ত্রাদুমাস বলে ডাকে। তুলনা করে ফুটবল বিশ্বকাপে ভবিষ্যৎ বলে দেওয়া অকটোপাস পলের সঙ্গেও। কিন্তু ও তো শুধুই অঙ্ক কষে বলে ভবিষ্যৎ। মিলে যায় ম্যাচের ফলাফল থেকে শুরু করে ভোটের ফলাফল।

ছোটবেলা থেকেই সংখ্যা নিয়ে খেলতে পছন্দ করে প্রীতম। পছন্দের বিষয় নিয়ে চর্চা করতে করতেই মিলে গিয়েছে অঙ্ক। সেই অঙ্কই বলছে আগামী বিধানসভা নির্বাচনে ক্ষমতায় আসছে মোদির বিজেপি সরকারই।

প্রীতম বলছে, “আমি তিনটে ধাপে ভবিষ্যত বলি। পুরোটাই অঙ্ক। কোনও ভুয়ো সাজানো কথা নয়। Assumption, verification এবং the final destination। নামগুলো আমারই দেওয়া। আমার অঙ্কের প্রাথমিক ফল বলছে ছত্তিশগড়ে পদ্মের জয়।”

প্রীতম জানিয়েছে , “২০১৮ ফুটবল বিশ্বকাপে আমি প্রথম ফেসবুকের মাধ্যমে জনসমক্ষে এসে প্রেডিকসন করতে শুরু করি। এই বিশ্বকাপের প্রথম বড় ম্যাচ ছিল স্পেন বনাম পর্তুগাল। আমি বলেই দিয়েছিলাম যাই হয়ে যাক এই ম্যাচ স্পেন জিততে পারবে না।” হয়েছেও সেটাই ম্যাচ স্পেন ড্র করেছিল। জেতা ম্যাচ রোনাল্ডোর গোলে অমীমাংসিত থেকে যায়।

ভারত পাক চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তান জিতবে বলে বিপদে পড়ে গিয়েছিল। আবার চলতি বছরে এশিয়া কাপ ফাইনালে বাংলাদেশের হার বলে দিয়ে ওপার বাংলার ক্রিকেট ভক্তদের রোষে পড়েছিল।

প্রীতমের কথায় , “এরকম অনেকবারই হয়েছে। কলকাতা লীগ আই লীগে প্রেডিকসন করেও ভিডিও পোস্ট করেছিলাম ফেসবুকে। ফল মিলে যাওয়ায় অনেক রকম খারাপ মন্তব্য শুনতে হয়েছে। আমার বিশেষ অনুরোধ যে আমাকে কেউ যেন ভুল না বোঝে। কাউকে আঘাত করার জন্য কিছু আমি বলি না। মানুষ জানতে আগ্রহী এবং সেই আগ্রহ দেখেই আমি আমার অঙ্ক কষে যা ফল হয় সেটাই বলি।”

শোভন তৃণমূলে থাকবে না কি যাবে কিংবা অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের টি-২০ সিরিজের ফল কি হবে সেটাও জানাবে প্রীতম। তবে এটাকে কেরিয়ার হিসাবে নেওয়ার ইচ্ছা নেই। ইচ্ছা রয়েছে বায়োটেকলজিতেই গবেষণা করার।

--
----
--