কাশ্মীর সরকার থেকে সমর্থন তুলে নিল বিজেপি

নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরের জোট সরকার থেকে সমর্থন তুলে নিল বিজেপি। রাষ্ট্রপতি শাসন জারির সম্ভাবনা। পিডিপি -র সঙ্গে জোট ছিন্ন করার কথা জানিয়ে দিল বিজেপি। বিজেপির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, দেশের সার্থে কোনও ভাবেই সংঘর্ষ বিরতি মেনে নেওয়া সম্ভব নয়।

জম্মু-কাশ্মীরে মেহবুবা মুফতি সরকার থেকে সমর্থন বিজেপি প্রত্যাহার করে নেওয়ার ফলে রাজ্যে পতনের মুখে জোট সরকার। তাহলে কি অকাল ভোটের মুখে উপত্যকা, প্রশ্ন রাজনৈতিক মহলে।

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে জোট সরকারে দলের সব বিধায়ককে মঙ্গলবার হঠাৎ করেই দিল্লিতে বৈঠকে ডাকেন বিজেপি সভাপতি অমিত শাহ। রাজধানীতে হাজির হতে বলা হয় তাঁদের সবাইকে। সদ্য জম্মু ও কাশ্মীরে রমজান শেষ হতেই সংঘর্ষবিরতি বা জঙ্গি দমন অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে কেন্দ্র। এই প্রেক্ষাপটে বিজেপি সভাপতির দলীয় মন্ত্রী, শীর্ষ নেতাদের জরুরি তলব ঘিরে তীব্র কৌতূহল, জল্পনা তৈরি হয়।

- Advertisement -

এরপরই বিজেপি ঘোষণা করে, যে তারা আর পিডিপি-র সঙ্গে থাকছে না। ঘোষণার পর, বিজেপির তরফ থেকে রাম মাধব সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, সুজাত বুখারি কিংবা ঔরঙ্গজেবকে হত্যার মত নৃশংস ঘটনার পর কেন্দ্রের পক্ষে আর সংঘর্ষ বিরতি জারি রাখা সম্ভব হচ্ছে না। বিজেপি কাশ্মীরে শান্তি ও উন্নয়ন চায় বলেই দাবি করেছেন তিনি। তিনি বলেন, কাশ্মীরের জন্য ৮০,০০০ কোটির প্যাকেজ দেওয়া হয়েছে। সাধারণ মানুষের কথা ভেবে সীমান্তে ৪০০০ বাংকার তৈরির সিদ্ধান্তও নিয়েছে সরকার।

Advertisement
-----