গণপরিবহনে গর্ভবতী মহিলাদের সাহায্য করতে সোমবার লন্ডনে নতুক এক অ্যাপ চালু করা হয়েছে। ‘বেবি অন বোর্ড’ নামের এই পরিসেবায় দুটি অ্যাপের মধ্যে ব্লুটুথে যোগাযোগ স্থাপন করতে হবে বলে জানা গিয়েছে। কোনো একটি অ্যালার্ট দেওয়ার সঙ্গে সঙ্গে আশপাশের মানুষ ওই অ্যাপের মাধ্যমে একটি মেসেজ পাবেন, যাতে বলা হবে সেখানে এমন কেউ আছেন যার বসে থাকা প্রয়োজন?

এই অ্যাপটিতে থাকা অ্যালার্ট বাটনের জন্য খরচ হবে ৩.৯৯ পাউন্ড, এই অর্থ শিশুদের তহবিলে দান করা হবে। কিন্তু গর্ভবতীদের সাহায্যের জন্য বানানো অ্যাপে চার্জ কেন? তামাশা করার জন্য কেউ যাতে এই অ্যাপ ব্যবহার না করে সেজন্যই অ্যাপটি আনা হয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। অ্যাপটি বানিয়েছেত ব্রিটিশ সংস্থা 10এক্স। এই পরিসেবায় থাকা অন্য অ্যাপটি সবাই ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে গর্ভবতীর আশপাশের যাত্রীদের কাছে ওই মেসেজ পাঠানো হবে। আর কোনো আসনের জন্য অনুরোধ পাঠানো হলে এই অ্যাপটি অটোম্যাটিকভাবে চালু হয়ে যাবে। এই অ্যাপ দুটি ‘ওয়াকি-টকি’র মতো কাজ করে বলে জানানো হয়েছে। বর্তমানে এই অ্যাপ শুধুমাত্র অ্যাপল ইউজাররাই ব্যবহার করতে পারবেন বলে জানা গিয়েছে।

#A new app has come out which sends an alert to commuters’ smartphone to alert them when a nearby passenger is pregnant and in need of a seat.

----
--