ঢাকা: পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া ও সংঘর্ষের ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে গ্রেফতার বিএনপির শীর্ষ যুব নেত্রী অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী। তিনি দলের অন্যতম শীর্ষ নেতা ও প্রাক্তন প্রতিমন্ত্রী নিতাই চৌধুরীর কন্যা। একইসঙ্গে খালেদা জিয়ার ঘনিষ্ঠ বিএনপির অপর সংখ্যালঘু শীর্ষ নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ।

বুধবার মনোনয়ন পত্র তোলা ঘিরে বিএনপির কর্মী সমর্থকদের ভিড় সামাল দেওয়ার সময় ঢাকার নয়াপল্টনে সংঘর্ষ বেধেছিল। তাতে পুলিশের গাড়ি পুড়িয়ে দেওয়া হয়। পরিস্থিতি অগ্নিগর্ভ হয়েছিল। পুলিশ রাবার বুলেট ছোঁড়ে ও টিয়ারগ্যাস চার্জ করে। সেই ঘটনার পর যে সব ছবি প্রকাশ হয়েছে তাতে দেখা গিয়েছে নেত্রী নিপুণ রায় চৌধুরী দলীয় কর্মীদের নিয়ে উসকানি দিচ্ছিলেন।

বৃহস্পতিবার নিপুণ রায় চৌধুরীকে গ্রেফতার করে ঢাকা পুলিশের গোয়েন্দা বিভাগ। এর আগেও তাঁর সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়েছে। খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাস্তায় নেমে সেই ধস্তাধস্তির ঘটনায় অসুস্থ হয়ে পড়েছিলেন নিপুণ।

নিপুণ রায়ের পাশাপাশি বিএনপির অপর নেত্রী বেবি নাজনিনকে আটক করে পুলিশ। পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

এদিকে দলের সংখ্যালঘু যুবনেত্রীকে গ্রেফতারের ঘটনায় নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে বিএনপির শাখা সংগঠন যুবদলের অভ্যন্তরে। নিপুণের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে।