নয়াদিল্লি: ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল কিনেছে ভারত। আর ভারতের এই গুরুত্বপূর্ণ চুক্তি তাক লাগিয়ে দিয়েছে শত্রুপক্ষের। তবে এখানেই শেষ নয়। সূত্রের খবর, অদূর ভবিষ্যতেই ভারতে আসছে একাধিক ফাইটার জেট। আসছে বোয়িং, আসছে লকহিড মার্টিন। প্রায় ৯০০টি পুরনো ফাইটার জেট বদলে নতুন আনতে চলেছে ভারত।

পড়ুন আরও- ছাত্রের সঙ্গে যৌনতায় জড়িয়ে শতাধিক সেক্স-ভিডিও বানায় এই শিক্ষিকা!

Advertisement

৯০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষরিত হয়েছে ভারত ও ফ্রান্সের। আর এই লড়াইতে পিছিয়ে পড়েছে বোয়িং Boeing’s F/A-18 E/F Super Hornet, লকহিডের F-16 বা BAE’s Eurofighter. কিন্তু মাত্র ৩৬টি যুদ্ধবিমান কিনেই ক্ষান্ত হবে না ভারত। যত রাশিয়ান এয়ারক্রাফটের সময়সীমা শেষ হয়েছে, সবকটিকেই বদলে ফেলা হবে। আর বিশেষজ্ঞদের অনুমান এক্ষেত্রে মার্কিন সংস্থা থেকে ফাইটার জেট কেনার সম্ভাবনা প্রবল।

একসঙ্গে ৩৬টি রাফায়েল কেনার বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন বিশেষজ্ঞরা। চলতি বছরেই অন্তত আরও একটি ফাইটার জেটের চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে। আর সেক্ষেত্রে অবশ্যই অগ্রাধিকার পাবে বোয়িং ও লকহিড। লকহিডের F-16-এর থেকে এগিয়ে রয়েছে বোয়িং-এর সুপার হরনেট। MiG-29K-এর জায়গায় আসতে পারে এটি। এই যুদ্ধবিমান রণতরী থেকে ওড়ার ক্ষমতা রাখে।

জানা গিয়েছে, চুক্তির লক্ষ্যেই ভারতে F-16 তৈরি কররা অফার দিয়েছিল লকহিড। আর বোয়িং কিংবা লকহিড সংস্থা থেকে বিমান কেনার আবেদন জানাতেই এপ্রিলে ভারতে এসেছিলেন মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টার।
a

----
--