এইসব ট্রেনে এবার মিলবে বোনলেস চিকেন-কোফতা

স্টাফ রিপোর্টার, কলকাতা: দূরপাল্লার ট্রেনে খাবার নিয়ে বিস্তর অভিযোগ রয়েছে যাত্রীদের৷ সেই ক্ষোভ সামাল দিতে এবার যাত্রীদের স্বাদে বদল আনল আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)।১৫ জুলাই অর্থাৎ রবিবার থেকেই ১১ টি রাজধানী ও ১4 টি শতাব্দী ও দুরন্ত এক্সপ্রেসের মেনু বদলে গেল৷ রেলের মেন্যুতে এবার বোনলেস চিকেন পাবেন যাত্রীরা। থাকবে ভাজি৷

রেল সূত্রে খবর, ব্রেকফাস্টে জুসের বদলে বাটার টোস্ট ওমলেট আর চকলেট বার। অন্যদিকে লাঞ্চ আর ডিনারে স্যুপ বাতিল করা হচ্ছে। তার বদলে এসেছে ভাজি। তিনটি ট্রেনের যাত্রীরাই চাইলে পাবেন বোনলেস চিকেন। দীর্ঘ পথে দ্বিতীয়বারের খাবারে পনির আর চিকেনের বদলে দেওয়া হবে ভেজিটেবিল কোফতা ও ডিম কারি।

জানা গিয়েছে, গৌহাটি-ডিব্রুগড়, গৌহাটি-নাহারলাগুন, পুণে-সেকেন্দ্রবাদ, হাওড়া-পুরী, চেন্নাই-বেঙ্গালুরু এই পাঁচ রুটের পাঁচ জোড়া শতাব্দী এক্সপ্রেসের মেনুতে বদল হয়েছে। এলাকা অনুযায়ী শতাব্দী এক্সপ্রেস বদলাচ্ছে মেনু। এছাড়াও নতুন মেনুতে যুক্ত হচ্ছে— রাজমা-চাউল, ইডিল-সম্বর, চানা-বাটোরা ইত্যাদি খাবার।আপাতত ২৫টি ট্রেনে পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থা কার্যকর করা হয়েছে৷সাফল্য মিললে ধাপে ধাপে অন্যান্য ট্রেনেও তা চালু করা হবে।

- Advertisement -

রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, মেনুতে পরিবর্তন হলেও এই কারণে টিকিটের দামে কোনও হেরফের হওয়ার সম্ভাবনা নেই। উল্লেখ্য, রাজধানী এবং দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেনের ক্ষেত্রে টিকিটের দামের সঙ্গেই খাবারের দাম ধরা থাকে। এদিন আইআরসিটিসি’র ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস চন্দ্র বলেন, যাত্রীদের খাবারের তাতে গুণগত মানের দিকে অনেক বেশি নজর দেওয়া হবে।

ইতিমধ্যেই রেলের বেস কিচেনগুলিতে সিসিটিভির মাধ্যমে নিয়মিত নজরদারি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন পদ্ধতিতে রেলের খাবার তৈরি হচ্ছে এবং কী উপায়ে তার প্যাকেজিং হচ্ছে, সাধারণ যাত্রীদের জন্য তার লাইভ স্ট্রিমিংয়েরও ব্যবস্থা করেছে আইআরসিটিসি। তাদের ওয়েবসাইট থেকেই তা দেখা যাচ্ছে। ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনারে কোন খাবারের কত দাম, তার নির্দিষ্ট তালিকাও তৈরি করে দিয়েছে রেল। এবার মেনুতে স্বাদবদল করে রেল আদৌও যাত্রীদের মন জয় করতে পারবে কি না, সেই প্রশ্নই তুলছে সংশ্লিষ্ট মহল।

Advertisement ---
---
-----