কেমন ছিল উর্বশীদের দিনরাত্রি?

স্টাফ রিপোর্টার, কলকাতা: একসময় প্রসাদ, উল্টোরথ ইত্যাদি পত্রিকায় প্রকাশিত বেশ কয়েকটি উপন্যাসধর্মী সিনে-কাহিনি নিয়ে বই আকারে প্রকাশিত হল সাংবাদিক নির্মল ধরের নতুন বই ‘উর্বশীদের দিনরাত্রি’। বইটিতে রয়েছে মেরিলিন মনরো, অড্রে হেপবার্ন, এলিজাবেথ টেলর, সোফিয়া লোরেন এবং আভা গার্ডনারের জীবন নির্ভর গল্পকথা। প্রকাশ করেছে সৃষ্টিসুখ প্রকাশনা।

যে সময় ইন্টারনেট ছিল না। হলিউডি নায়িকাদের জীবন নিয়ে ভক্তদের কৌতূহল ছিল অভাব ছিল না। কিন্তু তা নিরসনের উপায় ছিল কঠিন। সেইসব দিনের কথাই উঠে এসেছে লেখাগুলিতে। সোমবার নন্দনে বইটির আনুষ্ঠানিক প্রকাশ করলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

বইটির প্রসঙ্গে তিনি বলেন “একসময় নির্মলদা সিনেমার কী রিভিউ লিখবেন, তা নিয়ে আমরা ভয়ে ভয়ে থাকতাম। নির্মলদার সেই লেখা পড়ে আমরা উপকৃতও হতাম। ভুল-ত্রুটিগুলো আমরা রেক্টিফাই করার চেষ্টা করতাম। পরে আবার নির্মলদা সেটা অ্যাপ্রিসিয়েটও করতেন। এইভাবে সিনেমার অভিনেতা ও সাংবাদিকদের সঙ্গে একটা আত্মীয়তার সম্পর্ক গড়ে ওঠে।”

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের কথায় আরও উঠে আসে, “নির্মলদার এই বইপ্রকাশ মুহূর্ত সত্যিই আনন্দের। বিশেষত বইয়ের গন্ধ যখন হারিয়ে যাচ্ছে, তখন এরকম কিছু লেখাকে যে বই আকারে প্রকাশ করা গেল, তার জন্য প্রকাশকের সাধুবাদ প্রাপ্য। এই বইয়ের একটা আর্কাইভাল ভ্যালু আছে। আমার আশা এই লেখা সকলের ভালো লাগবে।”