নয়াদিল্লি: অত্যাধুনিক প্রযুক্তি ভরে বাজারে বিশেষ চশমা এনেছিল গুগল। নাম দেওয়া হয়েছিল ‘গুগল গ্লাস।’ যদিও সেই প্রোডাক্ট বাজারে খুব একটা সাড়া ফেলতে পারেনি। তবে চশমা নিয়ে গবেষণা কিন্তু থেমে নেই। এবার সেই গবেষণায় নতুন নাম BOSE.

মাইক্রোফোন ও স্পিকার লাগানো বিশেষ ধরনের চশমা বাজারে আনতে চলেছে তারা। আপাত দৃষ্টিতে এগুলি দেখতে সানগ্লাসের মত হলেও এগুলি থেকে ফোন করা যাবে বা রিসিভও করা যাবে। আমেরিকায় ইতিমধ্যেই এই প্রোডাক্টের প্রি-অর্ডার শুরু হয়ে গিয়েছে। দাম হবে মোটামুটিভাবে ১৫০০০ টাকা বা ১৯৯ ডলার।

কীভাবে কাজ করবে এই স্মার্ট সানগ্লাস?

CNET-র রিপোর্ট অনুযায়ী, এই সানগ্লাসের ফ্রেমে চালানো যাবে গান, করা যাবে কল। অ্যালেক্সা, সিরি কিংবা গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গেও সংযোগ স্থাপন করা সম্ভব হবে। সাধারণ সানগ্লাসের মত দেখতে এই চশমাগুলির ওজন হবে ৪৫ গ্রাম। দু’ধরনের ফ্রেম পাওয়া যাবে এই সানগ্লাসে। ওয়েফারার কিংবা হালকা লাল রঙের ফ্রেম। গ্লাসে থাকে ইউভি রে প্রোটেকশনের ব্যবস্থা। চশমায় থাকবে ব্যাটারি যা চলবে ১২ ঘণ্টা পর্যন্ত। ২০১৯-এর জানুয়ারি থেকেই বাজারে মিলবে এই ফ্রেম। এছাড়া আগামী বছরে AR নামে একটি অ্যাপ।

তবে এই প্রথমবার অডিও ফিচার দিয়ে কোনও চশমা বাজারে আসছে তা নয়। এর আগে ‘ওকলে’ নামের একটি ব্র্যান্ড এই ধরনের চশমা নিয়ে এসেছিল। তবে সেটাও বিশেষ সাড়া জাগাতে পারেনি।

চলতি বছরে ‘স্লিপবাড’ নামে এক ধরনের ইয়ারফোন যা আপনাকে ঘুমোতে সাহায্য করবে। সেপ্টেম্বরে লঞ্চ করেছে সেটি। দাম ২২,৯০০ টাকা।