শরণার্থী রুখতে সীমান্ত বন্ধ করে দিল এই দেশ

ব্রাজিল: ভেনেজুয়েলার রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যা থেকে রেহাই পেতে সেখানকার বাসিন্দাদের ব্রাজিল সীমান্তে প্রবেশে নিষেধজ্ঞা জারি করার আদেশ দিলেন ব্রাজিলের এক বিচারপতি। সুত্রের খবর, ব্রাজিলের ফেডারেল বিচারপতি হেল্ডার ব্যারাটো উত্তর ব্রাজিল সীমান্তবর্তী রাজ্য রোরাইমাতে ভেনেজুয়েলার বাসিন্দাদের প্রবেশে নিষেধজ্ঞার সমন জারি করেছেন। তিনি বলেন, ভেনেজুয়েলার বাসিন্দাদের অনুপ্রবেশ ততদিন বন্ধ থাকবে যতদিন পর্যন্ত দেশে অনুপ্রবেশকারীদের আসার পরিমাণ এবং তাদের দেশের অন্য অঞ্চলে স্থানান্তরিত করার সমতা রক্ষা না করা যায়।

রোরাইমার গভর্নর সুয়েলি ক্যাম্পোস এই আদেশকে সমর্থন করে বলেছেন, তিনি ব্রাজিলিয়ন সুপ্রিম কোর্টকে সীমান্ত বন্ধের কথা জানিয়েছেন।

সুত্রের খবর, প্রতিদিন প্রায় ৫০০ জন ভেনেজুয়েলার মানুষ ব্রাজিলের প্রবেশ করেন এবং বেশিরভাগ মানুষই রোরাইমাতে আশ্রয় নেন।গত তিন বছরে প্রায় ১০,০০০ মানুষ ভেনেজুয়েলা থেকে রোরাইমাতে এসে বসবাস করছেন।

যদিও ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টেমের বারবার বলেছেন ব্রাজিল সীমান্ত ভেনেজুয়েলার মানুষদের জন্য বন্ধ হওয়া উচিত নয়।

ভেনেজুয়েলার অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কট থেকে রেহাই পেতে ২০১৫ থেকে প্রায় ১ মিলিয়ন মানুষ সেই দেশ থেকে পালিয়েছেন। যদিও বেশিরভাগ মানুষ কলম্বিয়াতেও চলে গিয়েছেন। সেখানকার ও দক্ষিন আমেরিকার দেশগুলিতে সীমান্তে কঠোর নিরাপত্তা জারি করা হয়েছে।

Advertisement
---
-----