এক ধাক্কায় দু’টাকা দাম বাড়ছে পাউরুটির

কলকাতাঃ  ইতিমধ্যে আকাশ ছুঁয়েছে পেট্রোল-ডিজেলের দাম! শুধু তাই নয় এর ফলে ক্রমশ অন্যান্য জিনিসের দামও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছিল। সেই আশঙ্কা সত্যিই করে দাম বাড়তে চলেছে পাউরুটির। আগামী মাস অর্থাৎ ১ অক্টোবর থেকেই দাম বাড়তে চলেছে পাউরুটির। এক ধাক্কায় দু টাকা বৃদ্ধি পাচ্ছে দাম। এতদিন এক পাউন্ড পাউরুটির দাম ছিল মাত্র ২০ টাকা।

কিন্তু অক্টোবর থেকে সেই ১ পাউন্ড পাউরুটির দাম বেড়ে হচ্ছে ২২ টাকা। এভাবে প্রতি পাউন্ডে দু টাকা করে দাম বাড়তে চলেছে। একদিকে গ্যাস থেকে পেট্রোপন্যের সমস্ত মূল্যবৃদ্ধি। তার উপরে এবার দাম বাড়ল পাউরুটির। ফলে সকাল বেলা থেকে মূল্যবৃদ্ধির আঁচে হাত পুড়বে সাধারণ মানুষের।

কিন্তু হঠাত কেন দাম বৃদ্ধি? পাউরুটি তৈরি সঙ্গে যুক্ত এমন শ্রমিক-মালিকদের দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছিলেন যে তাদের পক্ষে অল্প দামে আর পাউরুটি তৈরি করা সম্ভব হচ্ছে না। তাঁদের দাবি, সব জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে।

বিশেষ করে পাউরুটি তৈরির কাঁচামালের দাম অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে। ফলে সমস্যার মধ্যে পড়তে হচ্ছে তাদের। এর মধ্যেই ট্রান্সপোর্ট খরচ সহ অন্যান্য খরচ বেড়েছে। সেজন্যে পাউরুটির দাম বৃদ্ধি করতে বাধ্য হচ্ছে বলে জানিয়েছেন পাউরুটির সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। এক ধাক্কায় দুটাকা করে বাড়ছে দাম।

অন্যদিকে, পাউরুটির দাম বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে অন্যান্য পাউরুটি দিয়ে তৈরি হয় এমন সমস্ত জিনিসের দাম বৃদ্ধি পাবে বলেই আশঙ্কা করছে মধ্যবিত্ত। বিশেষ করে স্যান্ডুইচ থেকে শুরু করে নানা রকম জিনিসের দাম বাড়ার আশঙ্কা।

----
-----