বর্ধমান ডেন্টাল কলেজ পরিদর্শন রাজ্য স্বাস্থ্য দফতরের

স্টাফ রিপোর্টার, বর্ধমান: রাজ্য স্বাস্থ্য দফতরের চার সদস্যের প্রতিনিধিদল বর্ধমান ডেন্টাল কলেজ পরিদর্শন করলেন৷ কলেজের ছাত্র ইউনিয়ন রাজ্য স্বাস্থ্য প্রতিনিধিদের হাতের কাছে পেয়েই সাত দফা দাবি জানালো তাঁদের৷

এই প্রতিনিধিদলে ছিলেন রাজ্যের স্বাস্থ্য সচিব (ডেন্টাল) বিনোদ কুমার, যুগ্ম-সচিব শরদ দ্বিবেদী, সৌরভ ঘোষ এবং সৌরভ বসু। এদিন তাঁরা জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব এবং ডেন্টাল কলেজের প্রিন্সিপাল সহ অন্য আধিকারিকদের সঙ্গে কথা বলেন। মূলত ডেন্টাল কলেজ ও স্বাস্থ্য-পরিষেবার বিভিন্ন বিষয়ে কথা বলেন তাঁরা।

ইউনিয়নের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে, কলেজের হোষ্টেল ব্যবস্থা না থাকায় চরম সমস্যায় পড়ছেন দূরদূরান্তের ছাত্রছাত্রীরা। প্রয়োজনমত হাউস স্টাফ না থাকায় বিভিন্ন রোগ নিরাময়ের ক্ষেত্রে অসুবিধার কথাও তুলে ধরা হয়েছে। একটিমাত্র অপ্রতুল অপারেশন থিয়েটার নিয়েও তাঁরা খুব অসুবিধার মধ্যে রয়েছেন। ভালো ও আধুনিক অপারেশন থিয়েটারের প্রয়োজনের কথা জানানো হয়েছে প্রতিনিধিদলের কাছে।

- Advertisement -

এছাড়াও কলেজের ইন্ডোর সুবিধার কথা তুলে ধরা হয়েছে। ইন্ডোর সুবিধা না থাকায় অধিকাংশ ক্ষেত্রেই রোগিদের কলকাতা ডা. আর আহমেদ ডেন্টাল কলেজে স্থানান্তরিত করতে হয়। ফলে রোগিদের হয়রানি বাড়ছে বলে অভিযোগ করা হয়েছে। একইসঙ্গে গড়ে প্রতিদিন এই ডেন্টাল কলেজে ৫০০-রও বেশি রোগী আসেন। কিন্তু তাঁদের বসার কোনও জায়গা নেই৷ সে কথাও জানানা তাঁরা৷

ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে আধুনিক ও উন্নত গ্রন্থাগার প্রয়োজন বলে দাবি কলেন কলেজর ছাত্র ইউনিয়ন৷ একইসঙ্গে ই-লাইব্রেরি চালুর দাবি জানানো হয়েছে। এগুলির পাশাপাশি কলেজের বিভিন্ন সময়ে প্রয়োজনীয় সেমিনার ইত্যাদির জন্য একটি অডিটোরিয়াম তৈরির দাবি জানানো হয়েছে বলে জানিয়েছেন ইউনিয়নের সাধারণ সম্পাদক অতনু নাগ।

স্বাস্থ্য সচিব (ডেন্টাল) বিনোদ কুমার জানিয়েছেন, রাজ্য সরকার ডেন্টাল কলেজের জন্য বেশ কিছু নতুন পদক্ষেপ গ্রহণ করা হবে৷ সেগুলি খতিয়ে দেখা হবে৷ এছাড়াও এদিন তাঁরা সামগ্রিকভাবেই ডেন্টাল কলেজের পরিকাঠামো, প্রশাসনিক বিভাগ, ছাত্রছাত্রীদের সুবিধা অসুবিধা, রোগিদের বিষয়গুলিও খতিয়ে দেখেছেন। এই বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন তাঁরা।

Advertisement
-----