হোয়াটসঅ্যাপে গুজব ছড়ানোর দায়ে গ্রেফতার বাস চালক

স্টাফ রিপোর্টার, বর্ধমান: হোয়াটসঅ্যাপে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার এক৷ শুক্রবার পূর্ব বর্ধমানের খন্ডঘোষ থানার পুলিশ গ্রেফতার করে তারকনাথ উকিল নামে এক ব্যক্তিকে।

এদিন তাকে বর্ধমান আদালতে তোলা হয়। ধৃত ব্যক্তি এসবিএসটিসি বাসের প্রাক্তন চালক। তাঁর বাড়ি পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ থানার মেটেডাঙা এলাকায়। ঘটনার বিষয়ে খণ্ডঘোষ থানার লোদনা পঞ্চায়েত এলাকার সিভিক ভলান্টিয়ার দুর্যোধন বজর বৃহস্পতিবার অভিযোগ দায়ের করেন।

- Advertisement -

তার ভিত্তিতে ভূয়ো ভিডিও তৈরি করে তা ছড়িয়ে এলাকায় আতঙ্কের পরিবেশ সৃষ্টি ও অশান্তি পাকানোর ৫০৫(১)(বি) ও ৫০৫(২) ধারায় মামলা রুজু করে পুলিশ। ধৃতের মোবাইলটি পুলিশ বাজেয়াপ্ত করেছে। যদিও গুজব ছড়াতে ব্যবহৃত ভিডিওটি মুছে দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার ধৃতকে বর্ধমান আদালতে পেশ করা হয়। গুজব ছড়ানোয় জড়িত বাকিদের হদিশ পেতে ধৃতকে ৫ দিন পুলিসি হেপাজতে নিতে চেয়ে আদালতে আবেদন জানান তদন্তকারী অফিসার। ধৃতের হয়ে আইনজীবী রামগোপাল মজুমদার ও কমল দত্ত জামিন চেয়ে সওয়াল করেন।

তাঁরা বলেন, মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। গুজব ছড়ানো ঠেকাতে ব্যবস্থা নেওয়ার জন্য সিভিক ভলান্টিয়ারকে ভিডিওটি পাঠানো হয়েছিল। যে ধারায় মামলা করা হয়েছে তা প্রযোজ্য নয়। ধৃতের মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে। কিন্তু, সিভিক ভলান্টিয়ারের মোবাইলটি বাজেয়াপ্ত করা হয়নি। ধৃতকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের কোনও প্রয়োজন নেই। সরকারি আইনজীবী নারদ কুমার ভূঁইঞা পুলিশী হেপাজতের পক্ষে সওয়াল করেন।

দু’পক্ষের সওয়াল শুনে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহে একদিন তদন্তকারী অফিসারের কাছে হাজিরার শর্তে ধৃতের জামিন মঞ্জুর করেন সিজেএম রতন কুমার গুপ্তা।