কলকাতা: আর কতদিন? এই এক প্রশ্নে মাথা ধরা জো হয়েছিল! এমন অবস্থায় পরিত্রাতা হয়ে এলেন আবীর। দিলেন সুখবর। জানালেন আর অপেক্ষা নয়, আগামীকাল ৫টা মুক্তি পাচ্ছে টিজার! ইয়েস ‘ব্যোমকেশ গোত্র’-টিজার।

আসলে বছরে এক দুখানা ব্যোমকেশ চাই সিনেপ্রেমী বাঙালির। পুজোর মরশুম তো বিস্বাদ তাঁদের বিনা ব্যোমকেশে। তবে সমস্যাটা হচ্ছে পুজোর ঘন্টা বেজে গেলেও এদিকে দেখা নেই সত্যান্বেষী বাবুর। কোথায় ট্রেলার? কোথায় গান? নিদেন পক্ষে এখনও মেলেনি টিজারের দেখা! তাতেই ধৈর্য হারিয়েছেন ব্যোমকেশ প্রেমীরা। তাঁদের শান্ত করতে ময়দানে নেমেছেন সিনে ব্যোমকেশ। জানিয়ে দিলেন আগামীকাল মানে রবিবার বিকাল ৫টা মুক্তি পাবে ব্যোমকেশ।

ছবি: ট্যুইটারের সৌজন্যে

রীতি মেনে প্রেম, কমেডি অ্যাকশনের সঙ্গে এবারও পুজোয় থাকছে সত্যান্বেষীর গল্প। নাম ‘ব্যোমকেশ গোত্র’। অভিনয়ে আবীর চট্টোপাধ্যায়। মুভি অফ দ্য ক্যাপ্টেন অরিন্দম শীল। সিগনেচ্যার ধুতি-গেঞ্জি ছেড়ে এবার ওভারকোর্ট, গলায় ম্যাফলার, হাতে চুরুট আর মোটা কালো ফ্রেমের চশমার বদলে হাফ রিমলেসে ধরা দিয়েছেন সত্যান্বেষী। সদ্য মুক্তি পেয়েছে ‘ব্যোমকেশ গোত্র’ ট্রেলার। যা মুক্তির সঙ্গে সঙ্গে সত্যান্বেষী দর্শনে হিড়িক পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন:  ভারাভারা রাওয়ের গ্রেফতারে স্বরার ট্যুইট ঘিরে বিতর্কের ঝড়

আসলে অরিন্দমের ব্যোমকেশ এখন ট্র্যাভেলগের মতো হয়েছে দর্শকের কাছে। কখনও বারাণসী কখনও বা উত্তরবঙ্গ! আর এ বার প্রেক্ষাপট পাহাড় হওয়ায় চরিত্রদের পোশাকেও পরিবর্তন এসেছে। ব্যোমকেশের পরনে ওভারকোট। তবে পরিচালক আগেই জানিয়েছিলেন, ” এসিনেমায় ব্যোমকেশ গোটা ছবিতে শুধু ওভারকোট পরছে, এমন নয়। অন্য পোশাকও পরবে, ধুতিও পরবে।”

ছবি: ট্যুইটারের সৌজন্যে

বইয়ের পাতার ব্যোমকেশকে সিনেম্যাটিক করতে গেলে অনেক কিছুই বদলাতে হয়। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘রক্তের দাগ’ অবলম্বনে ‘ব্যোমকেশ গোত্র’। অরিন্দম গল্পকে নিয়ে গিয়েছেন মুসৌরিতে। অরিন্দমের কথায়, “সিনেমার ভিজ্যুয়ালে সময় যেন মুসৌরিতে থমকে রয়েছে। ব্রিটিশদের সময়ের রাস্তা,দোকানপাট-সহ কত কিছু একই রকম রয়েছে! ছবি কেমন হবে, দর্শকই বলবেন। তবে বাকি ব্যোমকেশের চেয়ে এই ছবি ভি‌স্যুয়ালি অনেক উন্নত হতে চলেছে।”

আরও পড়ুন: কার জন্য অঙ্কুশের মন পড়ে আছে গোয়াতে?

‘ব্যোমকেশ গোত্র’-এ আরও একবার আবীরে সঙ্গে জুটি বাঁধছেন সোহিনী। মানে সত্যবতীর চরিত্রে আরও একবার অভিনেত্রীকে দেখা যাবে। তবে এসিনেমায় শুরু থেকেই গোল ছিল অজিতকে নিয়ে। প্রথমে শোনা গিয়েছিল ঋত্বিকের নাম। তারপর জানা যায় প্রতিবারের মতো শাশ্বতই থাকবে এই ভূমিকায়। কিন্তু শেষে সবাইকে চমকে দিয়ে অরিন্দমের অজিত হিসাবে নাম উঠে আসে রাহুল বন্দোপাধ্যায়ের।

ছবি: ট্যুইটারের সৌজন্যে

এছাড়া এছবিতে উষাপতির চরিত্রে অঞ্জন দত্ত। সত্যকামের চরিত্রে দেখা যাবে অর্জুন চক্রবর্তীকে। এছাড়া থাকছেন হর্ষ ছায়া, প্রিয়ঙ্কা সরকার, সৌরসেনী মিত্র, ইন্দ্রাশিস রায়, অনিন্দিতা বসু, বিবৃতি চট্টোপাধ্যায়। এমনকি এছবি অভিনয় করেছেন খোদ অরিন্দম নিজেও।

----
--