স্বাধীনতা দিবসে ‘প্লাস্টিক বর্জনে’র প্রচার

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: ৭২ তম স্বাধীনতা দিবসকে বেছে নিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা৷ প্লাষ্টিক বর্জনে সাধারণ মানুষকে উৎসাহিত করতে পথে নামল ওই স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা।

বুধবার ওই সংস্থার পক্ষ থেকে বাঁকুড়া শহরে সচেতনতামূলক পদযাত্রা ও যত্রতত্র পড়ে থাকা প্লাষ্টিক ও প্লাষ্টিকজাত দ্রব্য পুড়িয়ে ফেলেন। এদিন বাঁকুড়া শহরের পাঁচবাগা মোড়ে এই কর্মসূচী শুরু হয়ে শহরের প্রাণকেন্দ্র মাচানতলায় শেষ হয়।

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে চলল বনধ, থমথমে কাশ্মীর

- Advertisement -

বর্তমান সময়ে বাঁকুড়া শহরে প্লাষ্টিক, পলিথিন এক জ্বলন্ত সমস্যা হয়ে দাড়িয়েছে। ফি বছর বর্ষায় গন্ধেশ্বরী নদীতে বন্যা ও শহরের একাংশ জলের তলায় ডুবে যাওয়ার পিছনে এই প্লাষ্টিককে অনেকে দায়ী করেন। তাদের দাবি শহরের নালাগুলিতে প্লাষ্টিক পলিথিন অবাধে ফেলার ফলে ওই জলনিকাশী নালাগুলি বন্ধ হয়ে যাচ্ছে। ফলে সহজেই জলমগ্ন হয়ে যাচ্ছে এই জেলা শহর।

আরও পড়ুন: বর্ষসেরা গোলের তালিকায় রোনাল্ডোর বাইসাইকেল কিক

স্বেচ্ছাসেবী সংস্থার এক সদস্য বলেন, পরিবেশ দূষণকারী প্লাষ্টিক ব্যবহারের ফলেই বছরের পর বছর বন্যা হচ্ছে। এই বিষয়ে সাধারণ মানুষের সচেতন হওয়া জরুরী। শালপাতা বা যে সব জিনিস সহজেই মাটিতে মিশে যায় সেই সব জিনিস ব্যবহার করা উচিত৷ এমনটাই সাধারণ মানুষের কাছে তাঁদের সংস্থার পক্ষ থেকে এদিন আবেদন জানানো হয়।

আরও পড়ুন: বন্ধ বিমানবন্দর, কেরালায় বিপর্যস্ত জনজীবন

Advertisement ---
---
-----