পাউরুটিতে রয়েছে ক্যানসার হওয়ার মতো মারাত্মক সব রাসায়ানিক!

নয়াদিল্লি:  পাউরুটিতে রয়েছে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক। দিল্লির বাজারে  বিক্রি হওয়া পাউরুটিতে এমনটাই রাসায়নিক রয়েছে বলে চাঞ্চল্যকর দাবি করেছে সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই)। যা প্রশ্ন ওঠা মাত্রই পুরো বিষয়টির তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।
সিএসইতে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, পাও এবং বান সমেত রাজধানীতে খোলা বাজারে মেলা ৩৮ রকমের পাউরুটির মধ্যে ৮৪ শতাংশই ‘বিপজ্জনক’। রিপোর্ট অনুসারে, ওই পাউরুটি পরীক্ষা করে দেখা গিয়েছে, পটাসিয়াম ব্রোমেট ও পটাসিয়াম আয়োডেট-এর মতো রাসায়ানিক রয়েছে। প্রসঙ্গত, স্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক হওয়ায় হিসেবে এই দুই রাসায়নিক বহু দেশেই নিষিদ্ধ তালিকাভুক্ত রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত ভারতে নিষিদ্ধ হয়নি এই রাসায়ানিক। বিজ্ঞানীরা বলছেন, এই রাসায়ানিকে ক্যানসার ছড়াতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।
সংস্থার ডেপুটি ডিজি চন্দ্রভূষণ জানান, দিল্লির বিভিন্ন ফাস্ট ফুড জয়েন্ট থেকে নামী ব্র্যান্ডের পাও, বান, বার্গার ও পিৎজা রুটি পরীক্ষা করা হয়। সেখান থেকেই এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। তিনি জানান, নিরপেক্ষ সংস্থাকে দিয়েই এই পরীক্ষা করানো হয়েছে।

Advertisement ---
-----