সোশ্যাল মিডিয়ার ব্যবহার নিয়ে সেন্ট্রাল ফোর্সকে অ্যালার্ট করল স্বরাষ্ট্রমন্ত্রক

নয়াদিল্লি:  সোশ্যাল মিডিয়ার যথেচ্ছ ব্যবহার নিয়ে নতুন করে ফের দেশের আধাসামরিক বাহিনীকে সতর্ক করে দিল স্বরাষ্ট্রমন্ত্রক। যে কোনও গোপন অপারেশন চলাকালীন অনেক ক্ষেত্রে সরকারি ক্যামেরা থাকে না, বা তড়িঘড়ি তা পাওয়াও যায় না। সেক্ষেত্রে বাহিনীর কারোর ক্যামেরায় অপারেশনের ছবি এবং ভিডিও তুলে রাখা হয়।  নিয়ম হচ্ছে, অপারেশন শেষে তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জমা দিতে হয় এবং তারপর সেই ডেটা মুছে ফেলতে হয়। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে বলা হয়েছে, ‘সাম্প্রতিককালে লক্ষ্য করা যাচ্ছে, এই সব ছবি মুছে না ফেলে কেউ কেউ তা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করে দিচ্ছেন। আর এভাবে সেই গোপন অপারেশনের ছবি সোশ্যাল মিডিয়াতে দিয়ে দেওয়াতে প্রশ্নের মুখে পড়ছে দেশের নিরাপত্তা।

এই  ধরনের ছবি বা ভিডিও শুধুমাত্র নির্দিষ্ট অনুমতিসাপেক্ষে সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি এবং এনএসজি’র ডিজি প্রকাশ করতে পারবেন। তাঁরা ছাড়া যদি কারও বিরুদ্ধে এই ধরনের অভিযোগ প্রমাণিত হয়, তবে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আধাসামরিক বাহিনীর প্রতিটি সদস্যকে এই নির্দেশ মেনে চলতে বলা হচ্ছে।’

যদিও এই নির্দেশিকা ঘিরে নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে। বাহিনীর শীর্ষ আধিকারিকদের একাংশের মতে, অনেক্ষেত্রেই বিভিন্ন বাহিনীর সঙ্গে অভিযানে যেতে হয়, সেখান থেকেও ভিডিও লিক হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। তা বলে শুধু আধা সামরিক বাহিনীর উপর নির্দেশ চাপিয়ে অযথা কি লাভ হবে!

Advertisement
-----