শুধু বেতন বৃদ্ধিই নয়! আরও একটা সুখবর সরকারি কর্মীদের জন্য

নয়াদিল্লি:  উতসবের মরশুমের আগে বড়সড় ঘোষণা করেছে মোদী সরকার। ২শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। নতুন করে বেতন বৃদ্ধি হওয়াতে খুশির হাওয়া সরকারি কর্মচারী মহলে। তবে এখানেই শেষ নয়। দেশের ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশেষ ঘোষণার অপেক্ষায় রয়েছে। ন্যুনতম বেতন বৃদ্ধি হবে বলে আশা করছেন সরকারি কর্মীরা। তবে সূত্রের খবর, শুধু বেতন বৃদ্ধিই নয়, আরও একটা সুখবর থাকছে কর্মীদের জন্য।

পড়ুন আরও- সুখবর! ফের মহার্ঘ ভাতা বাড়ল সরকারি কর্মচারীদের

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, অবসরের বয়স ৬০ থেকে ৬২ করা হতে পারে। এর আগে ১৯৯৮ তে অবসরের বয়স ৫৮ থেকে বাড়িয়ে ৬০ বছর করা হয়েছিল। তেমন ভাবেই চলতি বছরেই অবসরের বয়স বৃদ্ধি করতে মোদী সরকার পারে বলে জানা গিয়েছে। কারণ বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। নির্বাচনের আগে মোদী সরকারের নজরে কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

- Advertisement -

মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিকের বক্তব্য অনুযায়ী, এই বিষয়ে ইতিমধ্যে আলোচনা শুরু হয়েছে। খুব শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত সরকারি নিতে পারে। অন্যদিকে, সপ্তম বেতন কমিশনের প্রস্তাবে বলা হয়েছে, ন্যুনতম বেতন ১৪.২৭ শতাংশ বাড়ানো হবে। অর্থাৎ ৭০০০ থেকে ১৮০০০ করতে হবে ন্যুনতম বেতন। ২০১৬ তে সেই প্রস্তাব গৃহীতও হয়। এবার সেই ন্যুনতম বেতনের পরিমাণ ২৬,০০০ করার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, একজন সরকারি কর্মীর সমান চারজন। ভোটের আগে তাই সরকারি কর্মীদের মন জয় করতে ব্যস্ত মোদী সরকার। তাই মনে করা হচ্ছে বছর শেষে এই বিষয়ে একগুচ্ছ সিদ্ধান্ত নিতে পারে সরকার।

Advertisement
---