কল্যাণী এইমসের ডিরেক্টর পদের অনুমোদন দিল কেন্দ্র

নয়াদিল্লি: কল্যাণীতে এইমস হাসপাতাল গঠে আরও একধাপ এগিয়ে গেল কেন্দ্র। হাসপাতাল পরিচালনার জন্য ডিরেক্টর পদের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে পশ্চিমবঙ্গের কল্যাণী সহ অন্ধ্রপ্রদেশের মঙ্গলাগিরি এবং মহারাষ্ট্রের নাগপুরে এইমস এর ডিরেক্টর পদের অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কেন্দ্রের এইমস আইন অনুসারে অত্যাধুনিক মানের এই মেডিকেল কলেজ পরিচালনার জন্য একজন ডিরেক্টর আসীন থাকবেন। তিনিই কলেজ পরিচালনার জন্য যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করবেন। তাকে নিয়োগ করবে কেন্দ্র সরকার। বর্তমানে রাজধানী দিল্লি সহ সাত জায়গায় রয়েছে এইমস হাসপাতাল। আরও সাত জায়গায় নয়া এইমস গঠনের প্রস্তাব রয়েছে। এর মদ্যে তিন জায়গায় এইমস পরিচালনার জন্য ডিরেক্টর পদের অনুমোদন দিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা।

- Advertisement -

প্রথমে ঠিক হয়েছিল রায়গঞ্জে রাজ্যের প্রথম এইমস হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে। এই বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছিলেন কংগ্রেস সাংসদ দীপা দাসমুন্সি। পরে রাজ্যের তরফ থেকে কল্যাণীতে ওই হাসপাতাল গঠনের প্রস্তাব দেওয়া হয়। ততদিনে কেন্দ্রের ক্ষমতা দখল করে ফেলেছে ভারতীয় জনতা পার্টি। একইসঙ্গে ভেঙে গিয়েছে কংগ্রেস এবং তৃণমূল জোট। রাজনৈতিক বিরোধ থাকলেও কংগ্রেসকে চাপে রাখতে তৃণমূলের প্রস্তাব মেনে নেয় বিজেপি পরিচালনাধীন বিজেপি সরকার। রাজ্য সরকারের প্রস্তাব মেনে কল্যাণীতে এইমস গঠন হবে বলে তৃণমূলের কোর্টে বল ফেলে দেয় পদ্ম শিবির।

Advertisement ---
---
-----