প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে পরিকল্পনা করছে মোদি সরকার

নয়াদিল্লি: দেশের মাটিতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে চিন্তা ভাবনা করছে মোদী সরকার। সংশ্লিষ্ট দফতরের মন্ত্রী এবং আমলাদের নিয়ে এই বিষয়ে বৈঠক করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, চলতি সপ্তাহের শুক্রবারে বাণিজ্য এবং শিল্পমন্ত্রী নির্মলা সিতারামনের সঙ্গে এই প্রসঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন শিল্প নীতি এবং পদোন্নতি দফতরের সচিব রমেশ অভিষেক। যদিও সরকারিভাবে এই বৈঠকের বিষয়ে কিছু জানানো হয়নি কেন্দ্রের তরফে। সরকারি কোনও সিদ্ধান্তও ওই বৈঠকে নেওয়া হয়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

জানা গিয়েছে, দেশে একডজনেরও বেশি ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত করার কথা ভাবছে কেন্দ্র সরকার। এর মধ্যে প্রতিরক্ষা, বিমানচালনা, আবাসন, বেসরকারি নিরাপত্তা সংস্থা, নির্মাণ এবং সংবাদ সম্প্রচারের মতো ক্ষেত্রও রয়েছে।

এই পদ্ধতিতেই দেশে বিদেশি মূলধন এনে অর্থনৈতিক উন্নতি এবং কর্মসংস্থান বাড়াতে চাইছে মোদী সরকার। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পথে হাঁটতে চেয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। বিভিন্ন বিরোধী দলের চাপে পিছিয়ে আসতে হয়েছিল দেশের দীর্ঘমেয়াদের প্রধানমন্ত্রীর চেয়ারে থাকা ওই অর্থনীতিবিদকে। কংগ্রেসের বিরুদ্ধে এই নিয়ে দিল্লিতে গিয়ে সভা করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১৬-১৭ অর্থবর্ষে ভারতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে নয় শতাংশ। অংকের হিসেবে যা ৪৩.৪৭ বিলিয়ন মার্কিন ডলার।

Advertisement
----
-----