নয়াদিল্লিঃ   অবশেষে মিটবে বাড়িওয়ালা-ভাড়াটে কাজিয়া! দীর্ঘদিনের এই সমস্যা সমাধানে এবার নয়া আইন পেশ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, নয়া এই আইনে দুপক্ষেরই সমস্যার সমাধান হবে। একই নয়া আইনে দুই পক্ষেরই সুবিধা থাকবে বলে জানা গিয়েছে।
নির্ধারিত সময়ের আগে ঘর ছাড়ার হুমকিতে জেরবার হয়েছেন বহু ভাড়াটে। তেমনই সময় পেরিয়ে যাওয়া সত্যেও ভাড়াটে ঘর দখল করে রেখে দেয় বহু ক্ষেত্রে। যার জেরে সমস্যায় পড়তে হয় বাড়ির মালিকদের। এই সমস্ত সমস্যা সমাধানের লক্ষ্যে এবার নয়া মডেল টেন্যান্সি অ্যাক্ট চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের উদ্যোগে বিলের খসড়া তৈরি হয়ে গিয়েছে। কিছুদিনের মধ্যেই বিলটি ক্যাবিনেটের অনুমোদন পেতে পাঠানো হবে।
নয়া বিলের খসড়ায় খসড়ায় বাড়িভাড়া সংক্রান্ত পৃথক দফতর চালু করার প্রস্তাব রাখা হয়েছে। শুধু তাই নয়, এই সংক্রান্ত সমস্ত মামলার শুনানির জন্য বিশেষ আদালত তৈরির পরিকল্পাও করেছে প্রশাসন। প্রসঙ্গত, দেশের বিভিন্ন আদালতে ভাড়াটিয়া-মালিক সমস্যার একাধিক মামলা ঝুলে রয়েছে। তবে, এই আইন মানার জন্য রাজ্য প্রশাসনের উপর কোনও বাধ্য চাপ থাকছে না। এই কারণেই আইনটি মডেল আইন হিসাব পাশ করাচ্ছে কেন্দ্র।

----
--