আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস! জারি হল লাল সতর্কতা

স্টাফ রিপোর্টার, কলকাতা: আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দফতর জেলাগুলিতে লালসতর্কতা জারি করেছে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে স্থানীয় মেঘ জমে বৃষ্টি হতে পারে। সতর্কতা রয়েছে উত্তর-পূর্ব ভারতে।

দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার-সহ সিকিমে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, মৌসুমী অক্ষরেখা গত দুই সপ্তাহে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলার উপর অবস্থান করছিল। গত সপ্তাহে কলকাতার উপরেও মঙ্গলবার এবং বুধবার ছিল মৌসুমী অক্ষরেখা৷ কিন্তু বর্তমানে সেটি মুজফফরপুর , নাগাল্যান্ডের উপর দিয়ে গিয়েছে। পাশাপাশি উত্তর-দক্ষিন অক্ষরেখাটি বিহার থেকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে ঝাড়খণ্ড পর্যন্ত এবং উত্তর-পূর্ব ওডিশা পর্যন্ত পর্যন্ত গিয়েছে। এর জেরেই ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে ওই পাঁচ জেলায়।

পাশাপাশি এই সপ্তাহে উত্তর-পূর্ব ভারতের অসম, মণিপুর, নাগাল্যান্ডে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

- Advertisement -

প্রতিদিন ৭০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে৷ দক্ষিনবঙ্গে মৌসুমী বায়ুর প্রভাব রয়েছে। তাই স্থানীয় মেঘ এবং মৌসুমী বায়ুর প্রভাবে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে৷ গত ২৪ ঘণ্টায় কলকাতার আলিপুরে ৪.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দমদমে বৃষ্টি হয়নি। রবিবার দুপুর পর্যন্ত শহরের তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement ---
-----