রাখি থেকে জন্মাষ্টমী ভারী বৃষ্টির সম্ভাবনা

ফাইল ছবি

সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়: রাখি থেকে জন্মাষ্টমী টানা বৃষ্টি হতে পারে সারা ভারতে। এমনটাই জানাচ্ছে মৌসম ভবন। উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব ও পূর্ব ভারতে বিগত কয়েক সপ্তাহ ধরে কম বৃষ্টি হয়েছে। বেশ কতগুলি সিস্টেম একসঙ্গে জোট বাঁধছে। এর জেরে গত সপ্তাহ দুয়েকের বৃষ্টির ঘাটতি এবার মিটতে পারে।

বর্ষায় বিক্ষিপ্ত বৃষ্টি বেশি হয়েছে পূর্ব ও উত্তর পূর্ব ভারতে। ফলে সবসময়েই বৃষ্টির অল্প হলেও ঘাটতি থেকে গিয়েছে। গত দুই সপ্তাহে বেশ কয়েকদিন বৃষ্টি হয়নি। ফলে ঘাটতি বেড়েছে। একই অবস্থা উত্তর পশ্চিমেও।

আরও পড়ুন: ৮৯ বছরের পুরনো রেকর্ড ভাঙতে পারেন রোনাল্ডো

- Advertisement -

হাওয়া অফিসের তথ্য অনুযায়ী উত্তর পশ্চিম ভারতে গত দুই সপ্তাহে বৃষ্টির ঘাটতি ২৬ শতাংশ। পূর্ব ও উত্তর পূর্ব ভারত বৃষ্টির ঘাটতি ৪৩ শতাংশ। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী পূর্ব ও উত্তর পূর্ব ভারতে বেশি ঘাটতি রয়েছে। পয়লা জুন থেকে ২২ আগস্ট পর্যন্ত বৃষ্টির হিসাব দেখলেও চোখে পড়বে সেই ঘাটতির তথ্যই। ওই দুই মাসে পূর্ব ও উত্তর পূর্ব ভারত ২৮ শতাংশ বৃষ্টির ঘাটতি ছিল। উত্তর পশ্চিম ভারতে বৃষ্টির ঘাটতি ৬ শতাংশ।

আরও পড়ুন: পিছিয়ে গেল মোদী বিরোধী জোটের বৈঠক

সেই ঘাটতি আগামী কয়েক সপ্তাহেই মিটতে পারে রাখি পূর্ণিমার দিন থেকে। বৃষ্টি চলতে পারে জন্মাষ্টমীর পরেও। কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, মৌসুমি অক্ষরেখা এই মুহূর্তে গিয়েছে গঙ্গানগর, কৈথাল, মেরট, হরদোই, পাটনা, গোয়ালপাড়া, পূর্ব অসম পর্যন্ত।

পাটনা , শান্তিনিকেতন, কলকাতারসহ আরও কয়েকটি জেলার উপর দিয়ে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হবে রবিবার ২৬ তারিখ অর্থাৎ রাখি পূর্ণিমার দিন। একটি ঘূর্ণাবর্ত আগে থেকেই অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগরের উপর।

আরও পড়ুন: সেলসম্যান সাবধান! টাকার বদলে বিষ খাওয়াল বউদি

সেটি বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। সমুদ্র পৃষ্ঠ থেকে সেটি ৭.৬ কিলোমিটার উপরে অবস্থান করছে। অসমের উপর ০.৯ কিলোমিটার উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম রাজস্থানের উপরেও। এর জেরেই টানা সপ্তাহ দুয়েক বৃষ্টি চলতে পারে পশ্চিমবঙ্গসহ উত্তর পশ্চিম ভারত, পূর্ব ও উত্তর পূর্ব ভারতে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এর মধ্যে প্রথম সপ্তাহে ভারি বৃষ্টি হতে পারে পূর্ব রাজস্থান, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, সিকিম, নাগাল্যান্ড, মণিপুর, ত্রিপুরায়। মোটামুটি ভালো বৃষ্টি পাবে রাজস্থান, পাঞ্জাব, অসমও। দ্বিতীয় সপ্তাহেও একই রকম বৃষ্টি হতে পারে এই সমস্ত রাজ্যগুলিতে।

আরও পড়ুন: চিদাম্বরমের রাফাল নিশানায় মোদী

অপরদিকে কেরালার জন্য সুখবর। হাওয়া অফিস জানিয়েছে এই দুই সপ্তাহে স্বাভাবিকের থেকে অনেক কম বৃষ্টি হবে সেখানে। যাকে ছিটেফোঁটা বৃষ্টিও বলা যেতে পারে। ফের নতুন করে দুর্যোগের সম্ভাবনা নেই।

Advertisement ---
---
-----