রাজ্যের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

স্টাফ রিপোর্টার, কলকাতা : শুক্রবার রাজ্যের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায় বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়নি। তবে শুক্রবার উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের আকাশ ছিল মেঘলা। তবে বৃষ্টি হয়নি। বেশ কয়েকটি জেলায় মেঘ তৈরি হলেও হাওয়ায় তা স্থায়ী হয়নি। ফলে ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়নি। অপরদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস এবং তাৎক্ষণিক পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টির হাওয়া দক্ষিণবঙ্গের তাপমাত্রাতেও প্রভাব ফেলে। গরম থাকলেও হাঁসফাঁস অবস্থা হয়নি। তাপমাত্রা নিয়ন্ত্রণে ছিল।

আবহবিদরা জানাচ্ছেন বিহার ও তার পার্শ্ববর্তী অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। পাশাপাশি উত্তর – দক্ষিণ সীমানায় একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে যা বিহার থেকে ঝাড়খণ্ড হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অবধি বিস্তৃত। এর জেরেই উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিনবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে বৃষ্টি কতটা হবে তা নির্ভর করছে মেঘ কতটা জমাট বাঁধতে পারছে তার উপরে।

বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। এ দিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৮৯ শতাংশ, সর্বনিম্ন ৬২ শতাংশ। শুক্রবার তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৫ থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে বৃষ্টি হলে স্বাভাবিকভাবেই তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement
----
-----