‘জোটের নেতাকেই আমন্ত্রণ করতে বাধ্য রাজ্যপাল’

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের নির্দেশ মানতে বাধ্য রাজ্যপাল। জোটের নেতাকেই আমন্ত্রণ জানাতে বাধ্য তিনি। ইয়েদুরাপ্পার মুখ্যমন্ত্রী হওয়ার খবর সামনে আসতেই এমনটা বললেন কংগ্রেস নেতা পি চিদম্বরম। তিনি আরও বলেন, যদি কুমারস্বামী ছাড়া অন্য কাউকে রাজ্যপাল ডাকেন, তাহলে বোঝা যাবে যে তিনি বিধায়ক কেনা-বেচায় উৎসাহ দিচ্ছেন।

চিদম্বরম আরও উল্লেখ করেন যে, কংগ্রেস ও জেডিএস স্পষ্টভাবেই সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিয়েছে। তা সত্বেও ইয়েদুরাপ্পাকেই আমন্ত্রণ জানিয়েছেন রাজ্যপাল। বর্ষীয়ান এই কংগ্রেস নেতা বলেন, রাজ্যপা একটা সাংবিধানিক পদে রয়েছেন। কোনও অবৈধ পথে ওনার হাঁটা উচিৎ নয়।

বিজেপি শপথের খবর দেওয়ার পরই কংগ্রেস বলে, ‘রাজভবনে চলছে ‘অপারেশন কমল’।’ গভর্নর অসাংবিধানিক কাজ করছেন বলে উল্লেখ করলেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা।

- Advertisement -

বুধবার সন্ধেয় রাজ্যপাল চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার জন্য আমন্ত্রণ জানান ইয়েদুরাপ্পাকে। সেখানেই শুরু হয় নতুন রাজনৈতিক নাটক। বিজেপির সাংবাদিক বৈঠকের পরই সাংবাদিকদের মুখোমুখি হন সূর্যেওয়ালা।

তিনি বলেন, ‘কর্ণাটকের রাজ্যপাল তাঁর সাংবিধানিক দায়িত্ব পালনে অক্ষম। বিজেপির হাতের পুতুল হিসেবে কাজ করছেন তিনি।’ পাশাপাশি, গোয়া, মনিপুর, মিজোরামে কীভাবে বিজেপি সরকার গড়ল, সেই প্রশ্নও তুলেছে কংগ্রেস।

Advertisement ---
---
-----