স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: এবার মোবাইল টাওয়ারের বিরুদ্ধে পথে নামল বাঁকুড়ার বড়জোড়ার বড় মানাচর এলাকার পল্লীশ্রী কলোনির বাসিন্দারা। কচি-কাঁচাদের নিয়ে মোবাইল টাওয়ার স্থাপনের বিরুদ্ধে দলমত নির্বিশেষে পদযাত্রায় অংশ নিলেন এলাকার সব মানুষ। তাদের দাবি কোনও অবস্থাতেই এই বড়মানাচর এলাকায় মোবাইল টাওয়ার বসাতে দেওয়া যাবে না।

প্রসঙ্গত, একটি বেসরকারি টেলিকম সংস্থার উদ্যোগে বড়জোড়ার বড় মানাচর এলাকায় একটি টাওয়ার বসানোর উদ্যোগ নেওয়া হয়। প্রাথমিক কাজকর্ম শুরুর সময় থেকেই এখানকার মানুষ এই কাজের বিরোধীতা করে আসছেন। কিন্তু ওই বেসরকারি টেলিকম কোম্পানি সাধারণ মানুষের আপত্তি অগ্রাহ্য করেই কাজ শুরুর উদ্যোগ নেয় বলে অভিযোগ।

আরও পড়ুন: মমতার সাধের কন্যাশ্রী প্রকল্পে প্রচুর নিয়োগ, কীভাবে আবেদন জানুন

এমনকি স্থানীয় গ্রাম পঞ্চায়েত থেকে কোনও ছাড়পত্র তাঁরা নেয়নি বলে অভিযোগ। মৌখিক প্রতিবাদে কোনও কাজ না হওয়ায় এদিন তাঁরা পথে নেমেই আন্দোলনের সিদ্ধান্ত নেন। রবিবার বড়মানাচর-পল্লীশ্রী কলোনির প্রায় কয়েক’শো শিশু মোবাইল টাওয়ার বসানোর বিরোধীতা করে৷ হাতে প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে পদযাত্রায় অংশ নেয় এই খুদেরা। তাদের একটাই দাবি, এলাকার পরিবেশের কথা মাথায় রেখে কোনও অবস্থাতেই মোবাইল টাওয়ার বসানো যাবে না। ওই টেলিকম কোম্পানি আপত্তি অগ্রাহ্য করে টাওয়ার বসানোর উদ্যোগ নিলে আন্দোলন আরও তীব্র হবে বলে তারা জানিয়েছেন।

আরও পড়ুন: ক্রিকেটের জয়-বীরুর গল্প

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পঞ্চায়েতের অনুমতি ছাড়াই এই মোবাইল টাওয়ার বসানো হয়েছে। এই কাজে এলাকার মানুষেরও সম্মতি নেই। এই ধরণের উচ্চ ক্ষমতা সম্পন্ন টাওয়ার বসালে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হবে। পাশাপাশি বিভিন্ন ধরনের রোগের সম্ভাবনাও দেখা দেবে বলে তাদের দাবি। এই বিষয়ে ওই টেলিকম কোম্পানির কর্মী-আধিকারীকদের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

https://youtu.be/dWridxPLc0g

----
--