ফের অরুণাচল ঘেঁষে নতুন নির্মাণ আগ্রাসী চিনের

নয়াদিল্লি: কিছুতেই পিছু ছাড়ছে না চিন। অরুণাচল প্রদেশের সীমান্ত ঘেঁষে ফের তৈরি করছে নতুন নির্মাণ। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছেই চিন সেনার নতুন একটি ক্যাম্পও তৈরি করা হয়েছে।

অরুণাচল প্রদেশের আনজু জেলার কিবিথু শহরের সীমান্তের ওপারে তাতু নামের একটি জায়গায় এই নির্মাণগুলি দেখা গিয়েছে। যে পাঁচটি জায়গায় ভারত ও চিনের সেনাবাহিনীর মুখোমুখি বৈঠক হয়, তার মধ্যেই একটি হল কিবিথু। এইসব নির্মাণের ছবি ভারতীয় গোয়েন্দাদের নতুন করে ভাবাচ্ছে।

- Advertisement -

তাতুতে ওই নির্মাণের মধ্যেই রয়েছে চিনের টেলিকমিউনিকেশন টাওয়ার ও অবজারভেশন পোস্ট।

মার্চের শুরুতেই প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ লোকসভায় জানিয়েছিলেন, চিন সীমান্তে ঘেঁষে তৈরি করছে হেলিপ্যাড, আর্মি পোস্ট ইত্যাদি। ডোকলামে এই ধরনের নির্মাণ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি।

গত সপ্তাহে চিনের ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে সতর্ক করে বলেন, চিনের ফের অগ্রসর হওয়ার চেষ্টা নতুন করে দুই দেশের মধ্যে ডোকলামের মত পরিস্থিতি তৈরি করতে পারে। হংকং-এর পত্রিকায় সাক্ষাৎকার দিতে গিয়ে বলেন, ‘ভারত-চিন সীমান্তে এমন কিছু এলাকা রয়েছে যেগুলি খুবই স্পর্শকাতর।’

গত বছর ৭৩ দিন ডোকলামে মুখোমুখি দাঁড়িয়েছিল ভারত ও সিনের সেনাবাহিনী। সেই সংঘাত মিটলেও এখনও ভারত-চিন সমস্যা জারি রয়েছে। সেই ঘটনার পরও একাধিকবার চিনা সেনাকে ভারতের দিকে এগিয়ে আসতে দেখা গিয়েছে।

Advertisement ---
---
-----