ঘুরিয়ে বাংলাদেশকে আরও ২৭ কোটি ডলার লোন দিচ্ছে বেজিং

ঢাকাঃ  বাংলাদেশের আরও ২৭ কোটি ডলার বিনিয়োগ করবে চিনের এশিয়ান পরিকাঠামো বিনিয়োগ ব্যাংক-এআইআইবি। পুর-এলাকায় সুপেয় জল সরবরাহ ও পয়ঃনিষ্কাষণ ব্যবস্থার উন্নয়নে এই ঋণ দেবে এই সংস্থাটি। আগামী ডিসেম্বর মাসে এআইআইবির বোর্ডে অনুমোদন হবে বলে জানিয়েছেন সরকারি আধিকারিকরা।

গত ৩ সেপ্টেম্বর এআইআইবির অন্যতম কর্তা এমিল লেভেনদলুর নেতৃত্বে ধামরাইয়ের সুয়াপুর ও কুটির চর গ্রাম পরিদর্শন করেন। সেখানে এআইআইবির অর্থে বাস্তবায়ন করা প্রকল্পে বিদ্যুৎ সংযোগ পাওয়া সুবিধাভোগীদের সঙ্গে কথা বলে সন্তুষ্ট লেভেনদলু বাংলাদেশে আরও বিনিয়োগ করার ঘোষণা দেন।

তিনি সাংবাদিকদের বলেন, “আমাদের অর্থায়নে বাংলাদেশের নিম্ন আয়ের মানুষের উপকার হয়েছে। এতে আমরা খুশি। সুপেয় জল সরবরাহ ও পয়ঃনিষ্কাষণে অর্থায়ন করার চিন্তাভাবনা কররছি। ডিসেম্বরে বোর্ডে সভায় তা অনুমোদন হবে।” এই সময় সম্ভাব্য ২৭ কোটি ডলার ঋণ দেওয়ার অঙ্কের কথা জানান লেভেনদলু।

এআইআইবির দেওয়া অর্থে প্রথম প্রকল্পটি সরেজমিনে পরিদর্শন করতেই প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছিল। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে গত দুই বছরে ২৫ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।

এই প্রকল্পে খরচ হয়েছে প্রায় ১৩০০ কোটি টাকা। এর মধ্যে এআইআইবি দিয়েছে প্রায় ১০ কোটি ডলার। টাকার অঙ্কে এর পরিমাণ ৮০০ কোটি টাকা। এআইআইবির প্রতিনিধি দল ঢাকার ধামরাইয়ে বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনের উদ্দেশ্য- বিদ্যুৎ সংযোগের সুফল গ্রাহকরা পাচ্ছেন কি না এবং পরবর্তী প্রকল্পে অর্থায়নের বিষয়টি মূল্যায়ন করা।

বাংলাদেশে এই পর্যন্ত তিনটি প্রকল্পে প্রায় সাড়ে ২৭ কোটি ডলার বিনিয়োগ করেছে এআইআইবি।

----
-----