ভারতের সীমান্ত ঘেঁষে নতুন সড়ক তৈরি করল চিন

ফাইল ছবি

বেজিং: ভারতের সীমান্ত ঘেঁষে এক্সপ্রেসওয়ে খুলল চিন। চিনের দুই শহরকে জুড়তে ৪০৯ কিলোমিটার লম্বা এক্সপ্রেসওয়ে খোলা হয়েছে। তিব্বতের রাজধানী লাসা থেকে নিংচি পর্যন্ত গিয়েছে এই সড়ক। অরুণাচল প্রদেশের কাছেই চিন এই রাস্তা তৈরি করেছে বলে জানা গিয়েছে।

এই এক্সপ্রেসওয়ে তৈরি করতে খরচ হয়েছে ৫.৮ বিলিয়ন ডলার। ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গাড়ি চালানো যাবে এই রাস্তায়। লাসা ও নিংচি এই দুই শহরই পর্যটকদের কাছে ভীষণই জনপ্রিয়।

চিনের সরকারি সংবাদমাধ্যম জিনহুয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, ৪০৯ কিলোমিটার লম্বা ওই টোল-ফ্রি সড়কটি তিব্বতের রাজধানী লাসা ও নিংচি শহরকে সংযোগ করবে।

- Advertisement -

বেজিংয়ের দাবি, এই এক্সপ্রেসওয়ের ফলে দুই শহরের মধ্যে যাত্রার সময় আট ঘণ্টা থেকে কমে পাঁচ ঘণ্টায় সম্ভব হবে। তিব্বতের অধিকাংশ এক্সপ্রেসওয়েগুলি এমনভাবে তৈরি করেছে চিন, যে প্রয়োজন হলে তার ওপর দিয়ে যে কোনও ধরনের সামরিক যান ও বাহিনীকে অত্যন্ত দ্রুততার সঙ্গে নিয়ে যাওয়া সম্ভব।

গত এক দশকে তিব্বতের ভারত-সীমান্ত লাগোয়া অঞ্চলে যে হারে পরিকাঠামো উন্নয়ন করে চলেছে চিন, তাতে ভারতও উত্তর-পূর্বের পরিকাঠামো উন্নয়নে জোর দিতে বাধ্য হয়েছে। প্রসঙ্গত, অরুণাচল প্রদেশ নিয়ে ভারত ও চিনের মধ্যে বিবাদ দীর্ঘদিনের। অরুণাচলকে তিব্বতের দক্ষিণ অংশ বলে দাবি করে আসছে বেজিং।

Advertisement ---
---
-----