মুসলিম অধ্যুষিত শিনজিয়াং প্রদেশে কয়েকশ সেনা পাঠালো সরকার

বেজিং চিনের উঘুর মুসলিম অধ্যুষিত শিনজিয়াং প্রদেশে নতুন করে ফের কয়েকশ সেনা পাঠালো সরকার।  শিনজিয়াং প্রদেশের রাজপথে বিশাল পরিমাণ সেনা কুচকাওয়াজ করেছে।  সেই সময়ে সাঁজোয়া গাড়ি বহর নিয়ে পুলিশ বাহিনীও এই কুচকাওয়াজে অংশ নিয়েছে।  মুসলিম অধ্যুষিত এই প্রদেশে ঘটে যাওয়ার পরের বিশাল পরিমাণ সেনাকে সেখানে সেনা পাঠানো হল। মূলত সন্ত্রাসবাদের বিরুদ্ধে শক্তি প্রদর্শনের লক্ষ্যে এই কুচকাওয়াজ করা হয়।  এ ছাড়া, সেনারা সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ের প্রতি তাদের অঙ্গীকার ব্যক্ত করে শ্লোগানও দেয়।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে, শিনজিয়াং-এর কম্যুনিস্ট পার্টির সহকারী সচিব ঝাও হাইলুন এই কুচকাওয়াজকে ‘সন্ত্রাসবাদ বিরোধী লড়াই জোরদারের সত্যিকার পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেন।  এই প্রদেশে ঘাঁটি গেড়ে থাকা সন্ত্রাসবাদকেও একেবারে নির্মুল করে দেওয়ার হুঁশিয়ারি দেন তিনি।

ডিসেম্বরে এই প্রদেশে বিস্ফোরক ভর্তি গাড়ি দিয়ে একটি সরকারি ভবনে হামলা চালানো হয়েছিল।  এ ছাড়া, সম্প্রতি সশস্ত্র তিন সন্দেহভাজন জঙ্গিকে হত্যা করেছে পুলিশ।  পুলিশ দাবি করেছে, গত মাসে একটি বিস্ফোরণের ঘটনার সঙ্গে জড়িত ছিল এই তিন ব্যক্তি।  এদিকে, উইঘুর মুসলিমরা বৈষম্যের শিকার বলে যে দাবি করে তা অস্বীকার করে চিন।

Advertisement
----
-----