ভারত-চিন উত্তপ্ত সম্পর্কের মধ্যে নিজেদের অস্ত্র শান দিতে শুরু করেছে ভারত। ইতোমধ্যেই বিশাল রেঞ্জের মিসাইল তৈরিতে গুরুত্ব দিয়েছে ভারত, যা নাকি চিনের মাটিতে যে কোনও জায়গায় আঘাত করতে পারবে। অগ্নি-৫ মিসাইলের রেঞ্জ ৫০০০ কিলোমিটার। ভারতের দিকে এগিয়ে আসার আগে চিনের সেই মিসাইলের বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেওয়া উচিৎ।

আরও পড়ুন: বঙ্গোপসাগরের আকাশে উড়ছে ভারত এবং আমেরিকার যুদ্ধবিমান

Advertisement

১. পরমাণু মিসাইল অগ্নি-৫ চিনের উত্তর-পূর্ব অংশ পর্যন্ত পৌঁছে যেতে পারে। ৫০০০ কিলোমিটার পর্যন্ত আঘাত করার ক্ষমতা রাখে এটি। চিনের কথা মাথায় রেখেই এই মিসাইল তৈরি করা হয়েছে।
২. অগ্নি-৫ মিসাইলটি ১৭ মিটার লম্বা ও ২ মিটার চওড়া। এটির ওজন ৫০ টন। একটি এক টনেরও বেশি ওজনের নিউক্লিয়ার ওয়ারহেড বহন করতে সক্ষম।

আরও পড়ুন: ভারতের আকাশে টানা ৩০ ঘণ্টা চক্কর কাটবে ইজরায়েলি ড্রোন

৩. একাধিক পদ্ধতিতে পরীক্ষা করা হয়েছে এই মিসাইল। ব্যবহার করা হয়েছে Inertial Navigation System, Micro Navigation System. সব পদ্ধতিতেই দেখা গিয়েছে সফল এ মিসাইলের উৎক্ষেপণ।
৪. এই মিসাইল কার্যকর হলে বিশ্বের ক্ষমতাশালী দেশগুলির তালিকায় জায়গা করে নেবে ভারত। ৫০০০ থেকে ৫৫০০ কিলোমিটার রেঞ্জের ব্যালিস্টিক মিসাইল ব্যবহার করার ক্ষেত্রে আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেনের পাশেই না উঠে আসবে ভারতের।
৫. ইতোমধ্যেই ভারত ব্যবহার করে অগ্নি-১, অগ্নি-২, অগ্নি-৩ মিসাইল।

আরও পড়ুন: চিন-পাক কে জবাব দিতে ৭০,০০০কোটি ব্যয় করছে ভারত

----
--