চিনের এই অত্যাধুনিক সাবমেরিন থেকে হামলা করা যাবে আমেরিকায়

বেজিং: চিনের অত্যাধুনিক গোপন সাবমেরিনের পরমাণু ক্ষেপণাস্ত্র দিয়ে আমেরিকার মূল ভূখণ্ডের প্রায় যে কোনও স্থানে হামলা করা যাবে। ‘জিন টাইপ ০৯৪এ’ সাংকেতিক নামের নিউক্লিয়ার এই সাবমেরিনে রয়েছে ১২টি ক্ষেপণাস্ত্র। সামরিক জগতে ‘বিগ ওয়েভ’ নামে পরিচিত এই সব ক্ষেপণাস্ত্রের পাল্লা ১১ হাজার ২০০ কিলোমিটার। অর্থাৎ এই দিয়ে চিনা ঘাঁটি থেকেই মার্কিন মূল ভূখণ্ডের প্রায় কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানা যাবে। চিনের এই ক্ষেপণাস্ত্রের জেএল-২এ নামে পরিচিত।

গোপন এই ডুবোজাহাজের স্টিলথ বা রাডার ফাঁকি দিতে পারে। তাই জন্যে একে ‘কুঁজো’ সাবমেরিন বলেও অভিহিত করা হয়। ডুবোজাহাজ পরিকাঠামোর কিছুটা অংশ ফুলে থাকায় এই নাম দেয়া হয়েছে। এ অংশেই ক্ষেপণাস্ত্র বহন করে এই সাবমেরিনটি। শেষবার দেখা যাওয়ার পর এই ডুবোজাহাজে ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে বলেই ধারণা করা হয়।

জনপ্রিয় বিজ্ঞান সাময়িকী পপুলার সায়েন্স জানিয়েছে, চিনের হাইনান দ্বীপের ইউলিনের ভূখগর্ভস্থ ডুবোজাহাজ ঘাঁটির কাছে নতুন এই সাবমেরিনকে দেখা গিয়েছে। এই শ্রেণির পুরোন সাবমেরিন ‘০৯৪’এর চেয়ে নতুনটির গঠনরীতি উন্নত করা হয়েছে। এতে জলের বাধা কাটিয়ে তীব্র বেগে চলার সুবিধা হয়েছে ০৯৪এ শ্রেণির ডুবোজাহাজের। এ ছাড়া নতুন সংস্করণের ক্ষেপণাস্ত্র বহন ক্ষমতাও বেড়েছে। জলের তলায় যুদ্ধে সক্ষম বাহিনীর উন্নয়নে দ্রুত এগিয়ে চলেছে চিন। অল্প সময়ে মধ্যেই আমেরিকা এবং জাপানসহ অন্যান্য শীর্ষস্থানীয় দেশের সমপর্যায় চিন পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।

- Advertisement -

#”Jin” Type 094A ,China’s new secret nuclear stealth submarines been tipped to enhance its nuclear capabilities amid reports it may carry missiles capable of reaching the United States.

Advertisement ---
-----