বিরোধীদের বনধের দিনের মোদীর সঙ্গে সাক্ষাৎ মুখ্যমন্ত্রীর

নয়াদিল্লি: দেশ জুড়ে চলছে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ। আরও ভালো করে বললে সমগ্র দেশে চলছে প্রধানমন্ত্রী মোদী বিরোধী প্রতিবাদ। এরই মাঝে এদিন সকালেই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী তথা জেডি(এস) নেতা এইচডি কুমারস্বামী।

কর্ণাটকের বিধানসভা নির্বাচনের পর থেকেই বেশ জোরাল হতে শুরু করেছে বিজেপি বিরোধী হাওয়া। কারণ দক্ষিণ ভারতের ওই রাজ্যের থমকে গিয়েছে গেরুয়া ঝড়।

- Advertisement -

এককভাবে কোনও রাজনৈতিক দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি কর্ণাটকে। এগিয়ে থাকলেও ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি বিজেপি। সেই সুযোগে জোটবদ্ধ হয় কংগ্রেস এবং জেডি(এস)। জোত সরকারের মুখ্যমন্ত্রী হন জেডি(এস) নেতা কুমারস্বামী।

জোত সরকারের শপথ গ্রহণের অনুষ্ঠানে হাজির ছিলেন বিজেপি বিরোধী সকল রাজনৈতিক দলের শীর্ষ নেতারা। ছিলেন তৃণমূল নেত্রী মমতাও। কর্ণাটক মডেলেই জোত করে বিজেপিকে পরাস্ত করার ডাক দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তাঁর আহ্বানেই শক্ত হয় ফেডারেল ফ্রন্টের দাবি। আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনেও এই মডেল নিয়েই লড়ার কথা ভাবছে বিজেপি বিরোধী দলগুলি।

মোদী সরকারের বিরোধিতায় দেশ জুড়ে বনধ ডেকেছে কংগ্রেস। একই দাবিতে পথে নেমেছে বামেরাও। এই অবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। হাজির ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কুমারস্বামীর বাবা এইচডি দেবগৌড়া। সোমবার সকালেই তাঁরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

যদিও উভয় পক্ষ থেকেই বলা হয়েছে যে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক নেহাতই প্রশাসনিক। এর পিছনে কোনও রাজনৈতিক বিষয় নেই। কর্ণাটকের বন্যা কবলিত এলাকাগুলির জন্য ত্রাণের দাবি করেছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। যদিও দেবগৌড়ার ওই বৈঠকে উপস্থিতি নিয়ে তৈরি হয়েছে জল্পনা।

Advertisement ---
-----