পাঁচদিনের সফরে রাতেই চিনে উড়ে যাবেন মুখ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার, কলকাতা: লগ্নি টানতে পাঁচদিনের চিন যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে শিল্পের অনুকূল পরিস্থিতি রয়েছে। চিনে গিয়ে এই বার্তাই দেবে মমতা। সফরসঙ্গী হিসেবে থাকছেন বেশ কয়েকজন শিল্প এবং উদ্যোগপতিও।

শুক্রবার রাত এগারোটা পঞ্চাশের বিমানে চিনের দিকে উড়ে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে যাবেন অর্থমন্ত্রী অমিত মিত্র, মুখ্যসচিব মলয় দে এবং রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ। রাজ্যে শিল্পের অনুকূল পরিবেশ সম্পর্কে অবগত এমন কয়েকজন শিল্পপতিকেও সঙ্গে নিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে।

তবে এই লম্বা সফরে রজ্যের অর্থদফতর, শিল্প, ক্ষুদ্র ও কুটির শিল্প সহ বেশ কয়েকটি দফতরের প্রধান সচিবরাও যাবেন তাঁর সঙ্গে। ২৩ থেকে ২৭ জুন পর্যন্ত মুখ্যমন্ত্রী বেজিংয়ে থাকবেন। ২৩ থেকে ২৭, এই চার দিন বেজিংয়ে থাকাকালীন একগুচ্ছ পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

- Advertisement -

চিনা কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি সেদেশের শিল্পপতিদের সঙ্গেও বৈঠক করবেন মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী। সেদেশের শিল্পপতিদের কাছে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে রাজ্যের শিল্প স্থাপনের অনুকূল পরিবেশ সম্বন্ধে তথ্য তুলে ধরা হবে।

রাজ্যে কুড়িটি প্রকল্প নিয়ে আলোচনা হতে পারে বলেই জানা যাচ্ছে। এছাড়া বেশ কয়েকটি মৌ স্বাক্ষর হওয়ার সম্ভাবনাও রয়েছে। ২৭ তারিখ বেজিং থেকে ট্রেনে করে সাংহাই যাবেন মুখ্যমন্ত্রী এবং তাঁর প্রতিনিধি দল। সাংহাইতে তাঁরা থাকবেন ৩০ জুন পর্যন্ত। এই শহরেও একই রকমভাবে শিল্পপতিদের সঙ্গে কথা বলবে রাজ্যের প্রতিনিধি দল।

সাংহাইতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন কলকাতা শহরের সিস্টার সিটি চিনের কুনমিং শহরের মেয়র। ৩০ শে জুন মুখ্যমন্ত্রী সিঙ্গাপুর হয়ে কলকাতায় ফিরবেন ।

Advertisement ---
---
-----