আকবর নন, মহারাণা প্রতাপ মহান: মুখ্যমন্ত্রী

লখনউ: মহারাণা প্রতাপ জয়ন্তী উপলক্ষ্যে বৃহস্পতিবার একসভায় বক্তব্য পেশ করতে গিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “আমাদের অতীত আমাদের এগিয়ে যাওয়ার কথা বলে৷ এবং মহারাণা প্রতাপের জীবন এবং শৌর্য থেকে আমাদের শেখা উচিত৷ তিনি এও বলেন আকবর নন, মহারাণা প্রতাপ মহান ছিলেন কারণ তিনি নিজের আত্মসম্মানের সঙ্গে কোনওদিন সমঝোতা করেননি৷”

এর আগে আদিত্যনাথ মঙ্গলবার অত্যাধুনিক বাসস্ট্যান্ড উদ্বোধন করেন আলমবাগে৷ সেখানে পরিবহণ বিভাগের কাজের যথেষ্ট প্রশংসাও করেন৷ প্রায় আড়াই কোটি ব্যয়ে তৈরি এই বাসস্ট্যান্ডে ওয়েটিং হল, ঠাণ্ডা পানীয়জল, আরামদায়ক বসার স্থান, ফুটকোর্ট, এটিএম , অটোমেটিক অ্যানাউন্সমেন্টের মতো আরও অনেক সুবিধা রয়েছে৷ পরিবহণ বিভাগের কাজে খুশি হয়ে মুখ্যমন্ত্রী বলেন, ২০১৯-এ কুম্ভের জন্য পরিবহণ বিভাগের পক্ষ থেকে অনেক সুবিধাও পাবে যাত্রীরা৷ পাশাপাশি আলমবাগ বাসস্ট্যান্ডের আদলেই আরও ২১ টি বাসস্ট্যান্ড তৈরি করা হবে৷

প্রসঙ্গত, প্রায় সাড়ে চারশো বছর আগে হলদিঘাটের যুদ্ধে মুঘল সম্রাট আকবরের কাছে পরাস্ত হয়েছিলেন চিতোরের রাজা মহারানা প্রতাপ। দিল্লিতে মুঘল সম্রাট আকবরের নামে একটি রাস্তার নাম নিয়ে আপত্তি জানায় বজরং দলের বেশ কিছু সদস্য। তারা জানায়, “যে মুসলিম শাসকরা ভারতে এসে তাকে লুন্ঠন করেছেন তাদের নাম দিল্লি থেকে মুছে দেওয়া হবে। এটা রানা প্রতাপের দেশে, তাই তার নামই থাকবে।”

- Advertisement -

আকবর রোড দিল্লির একটি আইকনিক রোডই শুধু নয়, কংগ্রেসের সদর দফতরও এই রাস্তার ওপরেই। শীর্ষ কংগ্রেস নেতা থেকে ক্ষমতাসীন দল বিজেপিরও বহু নেতা অনেকবারই আকবর রোডের নাম বদলের দাবি জানিয়েছেন৷ বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী এর আগেই বলেছেন, কেন্দ্রীয় দিল্লিতে ৩৫ শতাংশ রাস্তাই না কি মুসলিম শাসকদের নামে, যা শীঘ্রই বদলে ফেলা উচিত।

Advertisement ---
---
-----