কোচবিহারকে হেরিটেজ স্মার্ট সিটি ঘোষণার দাবি

শুভেন্দু ভট্টাচার্য, কোচবিহার: কোচবিহার শহরকে হেরিটেজ স্মার্ট সিটি ঘোষণার দাবিতে এবার জোরদার আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে ‘হেরিটেজ স্মার্ট শহর দাবি সমিতি৷’ আজ এক সাংবাদিক সম্মেলনে তাঁদের কর্মসূচির কথা জানালেন দাবি সমিতির যুগ্ম আহ্বায়ক মহান্দ সাহা ও দেবাশিস ভৌমিক। এই আন্দোলনকে রাজনীতির রং না লাগিয়ে সমাজের সর্বস্থরের মানুষের সমর্থন চাওয়া হবে বলে জানান এই দুই বাম নেতা।

২০১৪ সালের জুন মাসে কোচবিহার পৌরসভার শ্রমিক কর্মচারী,বাম কাউন্সিলর ও নাগরিকদের যৌথমঞ্চ নামে একটি প্রস্তুতি কমিটি তৈরি করা হয়। এই কমিটি তাঁদের দাবির সমর্থনে বেশ কিছু কর্মসূচি নেয়৷ এই ভাবেই তৈরি হয় ‘হেরিটেজ স্মার্ট শহর দাবি সমিতি৷’ যার নেতৃত্বে রয়েছেন বাম নেতারাই। তবে এই কমিটিতে সকল রাজনৈতিক দল ও শহরের বিশিষ্ট নাগরিকদের সামিল করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৩০ আগস্ট কোচবিহারের শহরের সুকান্ত মঞ্চে একটি নাগরিক কনভেনশনের ডাক দেওয়া হয়েছে৷ এই কনভেনশনে যোগ দেওয়ার জন্য সকল রাজনৈতিক দল ও বিশিষ্ট নাগরিকদের যোগ দেবার জন্য চিঠি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এদিন সাংবাদিক সম্মেলনে কোচবিহার পুরসভার বিরোধী দলনেতা তথা সমিতির যুগ্ম আহ্বায়ক মহানন্দ সাহা বলেন, ‘‘রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোচবিহারে এসে এই শহরকে হেরিটেজ শহর ঘোষণা করার জন্য উদ্যোগী হয়েছেন৷ কিন্তু আমাদের দাবি এই শহরকে হেরিটেজ স্মার্ট শহর ঘোষণা করতে হবে।’’ তিনি জানান, হেরিটেজ শহর ও হেরিটেজ স্মার্ট শহরের মধ্যে মৌলিক পার্থক্য আছে৷ তাঁর মতে, শহর হেরিটেজ হলে কিছু পুরানো বাড়ি সংস্কার হবে৷ কিন্তু শহর স্মার্ট ঘোষণা হলে এর সার্বিক উন্নয়ন সম্ভব হবে৷ দাবি নিয়ে আগামী ২৮ জুলাই জেলা শাসকের সঙ্গে দেখা করে তাকে এই বিষয়ে অবগত করা হবে বলেও তিনি জানিয়েছেন।

- Advertisement -

৩০ অগাস্ট নাগরিক কনভেনশন থেকে একটি কমিটি তৈরি করা হবে যে কমিটি এই দাবি নিয়ে রাজ্যের পুরনগরউন্নয়ন মন্ত্রী ও মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন৷ এছাড়াও স্মার্ট সিটি ঘোষণা করা যেহেতু কেন্দ্রের এক্তিয়ারে পরে তাই কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গেও দিল্লিতে দেখা করা হবে। মহানন্দ সাহা বলেন, “কেন্দ্র যে ১০০টি স্মার্ট সিটি তৈরির কথা ঘোষণা করেছেন তাতে উত্তরবঙ্গের জয়গা রয়েছে,আমাদের এই নিয়ে কোন আপত্তি নেই কিন্তু কোচবিহার অনেক পুরোনা শহর,এর ইতিহাস এবং ভৌগলিক দিক দিয়ে এর গুরুত্ব অপরিসীম তাই আমরা দাবি করব আগামী বাজেটের আগে কোচবিহারকেও স্মার্ট সিটি ঘোষণা করা হোক৷”

 

Advertisement ---
---
-----