নিরাপত্তার স্বার্থে ক্যারাটে প্রশিক্ষণ কলেজ পড়ুয়াদের

স্টাফ রিপোর্টার, তমলুক: রাস্তাঘাটে চলাফেরার সময় নানা সমস্যায় পড়তে হয় মহিলাদের। তাই নিজেদের নিরাপত্তার জন্য প্রয়োজন ক্যারাটে প্রশিক্ষণ। আর সেই কথা মাথায় রেখে রাজ্য সরকার সমস্ত স্কুলে ক্যারাটে প্রশিক্ষণের নির্দেশ দিয়েছেন। জেলায় অধিকাংশ স্কুলে ক্যারাটে প্রশিক্ষণের ব্যবস্থা করা হলেও কলেজে সেইভাবে প্রশিক্ষণের ব্যবস্থা নেই।

কলেজ পড়ুয়াদের ক্যারাটে প্রশিক্ষণের ব্যবস্থা করল মহিষাদল গার্লস কলেজ কর্তৃপক্ষ। কলেজের এনএসএস বিভাগের উদ্যোগে মহিষাদল গার্লস কলেজে গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে বিশেষ শিবির। আর সেই শিবির চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। মঙ্গলবার সেই শিবিরে উপস্থিত ২০০ জন কলেজ পড়ুয়াদের নিয়ে ক্যারাটে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

ক্যারাটে প্রশিক্ষণ গুরুত্ব সম্বন্ধে এদিন ছাত্রীদের আলোকপাত করা হয়। তাদের নিজেদের নিরাপত্তার জন্য ক্যারাটে প্রশিক্ষণের গুরুত্ব কতটা প্রয়োজন তা ছাত্রীদের সামনে তুলে ধরেন প্রশিক্ষক বিধান জানা।

কলেজের বিভাগীয় কো অডিনেটর দেবপ্রসাদ সাহু বলেন, ছাত্রীরা যাতে নিজেদের নিরাপত্তা নিজেরাই করতে পারে তার জন্য প্রয়োজন ক্যারাটে প্রশিক্ষণ। আর সেই কথা মাথায় রেখে এনএসএস-এর সঙ্গে ক্যারাটে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আমাদের শিবির চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। শিবিরের শেষ দিন জেলা স্বাস্থ্য দফতরের উদ্যোগে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ আলোচনা সভার ব্যবস্থা করা হবে।

কলেজ পড়ুয়া মৌমিতা সাঁতরা, মনীষা দাস, প্রিয়াঙ্কা কর জানান, পড়াশোনার পাশাপাশি নিজেদের আত্মরক্ষার জন্য প্রয়োজন ক্যারাটে প্রশিক্ষণ। সেই প্রশিক্ষণের সুযোগ পেয়ে খুব ভালো লাগছে।