থমকাবে বর্ষা, রাজ্যে কমবে বৃষ্টি

স্টাফ রিপোর্টার, কলকাতা : শুরুতেই ধাক্কা খাবে বর্ষা। আগামী এক সপ্তাহের জন্য দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর বিশেষ কোনও অগ্রগতি হবে না এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গ দিয়ে প্রবেশ করে প্রথমেই রাজ্যবাসীকে চমক দিয়েছিল বর্ষা। এবারের হতাশার খবর। থমকাবে বর্ষার গতিপথ।

মৌসম ভবন আগেই জানিয়েছিল, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গতিবিধি বুধবারের পর থমকে যাবে। বুধবার আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদরা জানিয়েছেন, বর্ষার এগোবার জন্য যে বায়ুর দরকার পরে তা বৃহস্পতিবার থেকে খানিকটা শক্তি হারাবে। ফলে দক্ষিণ পেনিনসুলা, মধ্য ও পূর্ব ভারতে বৃষ্টির পরিমান অনেকটা কমে যাবে। পূর্ব ভারতের মধ্যেই পড়ছে পশ্চিমবঙ্গ। স্বাভাবিকভাবে রাজ্যের দক্ষিণ ও উত্তরবঙ্গে বৃষ্টির পরিমান কমে যাবে। আগামী সপ্তাহের দিকে নতুন কোনও হাওয়া এলে ফের বর্ষা গতি পাবে।

এদিকে আর্দ্র আবহাওয়া রাজ্যের উপর অবস্থান করছে। তাই বৃষ্টি না হলেই অস্বস্তিকর ঘাম ফের ভোগাবে রাজ্যবাসীকে। সেখানে স্থানীয় মেঘে বৃষ্টি হলে সাময়িক স্বস্তি মিলতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

- Advertisement -

বৃহস্পতিবার কলকাতার আকাশ থাকবে মেঘলা। আগামী ২৪ ঘণ্টায় শহরের তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৭ ডিগ্রি থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রির কাছাকাছি। বুধবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৫১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মহানগরে বৃষ্টির পরিমান ৫.২ মিলিমিটার।

Advertisement ---
---
-----