কেরিয়ারের শেষ টেস্টে গুচের রেকর্ড ছুঁলেন কুক

লন্ডন: বানপ্রস্থে কুক, আবেগতাড়িত রুট! ব্যাট হাতেই গত ১২ বছর ধরে ব্রিটিশ মিডিয়াকে কড়া জবাব দিয়েছেন। ওপেনার হিসেবে ১৬০টি টেস্টে তাঁর ব্যাটিং গড় প্রায় ৪৫। বিশ্বের সেরা ওপেনারদের তালিকায় কুকের জুড়ি মেলা ভার। সর্বকালের সেরা টেস্ট ওপেনারদের তালিকায় কুকের স্থান প্রথম সারিতেই। অবশেষে দীর্ঘ কেরিয়ারে দাঁড়ি টানতে চলেছেন ইংল্যান্ডের প্রাক্তন টেস্ট অধিনায়ক। শুক্রবার থেকে নটিংহ্যাম ওভালে শুরু হওয়া ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্টের পরই অবসর নিচ্ছেন অ্যালেস্টার কুক। ক্রিকেট মাঠ ছেড়ে প্রাক্তন অধিনায়কের বানপ্রস্থে যাওয়ার শেষ বেলায় তাই আবেগতড়িত বর্তমান ইংরেজ অধিনায়ক জো রুট।

শেষবেলাতেও ধারাল কুকের ব্যাট৷ ইতিমধ্যেই হাফ-সেঞ্চুরি করেছেন বাঁ-হাতি ইংরেজ ওপেনার৷ সেই সঙ্গে ওভালে একটি মাইলফলকও স্পর্শ করলেন তিনি। লেন হটন ও গ্রাহাম গুচের পর তৃতীয় ইংরেজ ব্যাটসম্যান হিসেবে ওভালে হাজার রান পূর্ন করলেন কুক। এখন দেখার, শতরান করে বিদায়ী টেস্ট স্মরণীয় করে রাখতে পারেন কিনা প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক।

কুকের মত সফল কেরিয়ার যে কোন ক্রিকেটারেরই ঈর্ষার কারণ। কুকের কেরিয়ার নিয়ে তাই রুট বলেছেন, ‘ দুরন্ত কেরিয়ার, ১২ বছর ধরে শীর্ষে থেকে কেরিয়ার শেষ করা বিশ্বের আর কোনও ওপেনারের পক্ষে সম্ভব না।’ পাশাপাশি ইংরেজ ক্রিকেটারদের কাছে দুঃখপ্রকাশ করে রুট জানিয়েছেন, ‘আমি দুঃখিত তোমাদের কাছে। কিন্তু এটা বলতে বাধ্য হচ্ছি যে ইংল্যান্ড দলে কুকের বিকল্প হয়ে ওঠা সম্ভব নয়।’

- Advertisement -

প্রাক্তন অধিনায়ককে নিয়ে রুটের আরও সংযোজন, ‘কুকের চলে যাওয়া ইংল্যান্ড ড্রেসিংরুমের এক অপূরণীয় ক্ষতি। কুক এবং তাঁর সতীর্থদের জন্য এটা এক আবেগঘন মুহূর্ত, যারা দীর্ঘ কেরিয়ারে তাঁর সঙ্গে মুহূর্ত ভাগ করে নিয়েছেন। কুকের মত খেলোয়াড় ক্রিকেট উপভোগ করতে পারায় আমি শিহরিত।’ এ প্রসঙ্গে রুট তাঁর ইংল্যান্ডের জার্সি গায়ে প্রথমদিনের স্মৃতিতে ফিরে গিয়েছেন। কুকের নেতৃত্বেই জাতীয় দলের হয়ে পথ চলা শুরু হয় রুটের। এবিষয়ে ইংল্যান্ড দলনেতা জানিয়েছেন, ‘আমার ক্রিকেটজীবনে ওর বিরাট প্রভাব রয়েছে। রোল মডেল হিসেবে জাতীয় দলে আমাকে সুযোগ দেন কুক।’ আবেগঘন বার্তায় বিদায় বেলায় প্রাক্তন অধিনায়ককে এভাবেই স্মরণ করলেন রুট।

ইংরেজ ওপেনারকে ‘গার্ড অফ অনার’ দিল ভারতীয় ক্রিকেটাররা৷ শুক্রবার ব্যাট হাতে নামার সময় কুককে সম্মান জানান বিরাট কোহলিরা। সাম্প্রতিক অফ ফর্মে থাকা কুক শেষ টেস্টে কিছু করে দেখাতে মরিয়া।

Advertisement
---