মোদীর কল্যাণে একেবারে জলের দরে পাইপে রান্নাঘরে পৌঁছবে রান্নার গ্যাস

নয়াদিল্লি-বর্ধমানঃ  সিটি গ্যাস ডিস্ট্রিবিউশনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর নয়া এই প্রকল্পের সুফল ভোগ করছে বাংলাও। রাজ্যে প্রথম এই প্রকল্পের সুবিধা পাচ্ছে বর্ধমান। পূর্ব এবং পশ্চিম বর্ধমান দুইই এই সুবিধা পাচ্ছে। যেখানে পাইপের মাধ্যমে বাড়ি বাড়ি রান্নার গ্যাস পৌঁছে দেওয়া হচ্ছে। আর তা পৌঁছে দিচ্ছে ইন্ডিয়ান অয়েল-আদানি গ্যাস প্রাইভেট লিমিটেড।

পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারাল গ্যাস রেগুলেটরি বোর্ডের (PNGRB) কাছ থেকেই এই দায়িত্ব পেয়েছে ওই বেসরকারি সংস্থা। এর ফলে সাধারণ মানুষ উপকৃত হচ্ছেন বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, বাড়ি বাড়ি পাইপের মাধ্যমে গ্যাস পৌঁছে দেওয়া হচ্ছে। আর এই গ্যাস সাধারণ গ্যাসের সিলিন্ডারের থেকেও সস্তা, নিরাপদ ও পরিবেশ বান্ধব। দুই বর্ধমান জেলায় মোট ২ লাখ ৪৭ হাজার ৯০০ এলপিজি গ্রাহক রয়েছেন। পাইপের মাধ্যমে গৃহস্থের রান্নাঘরে গ্যাসের কানেকশন পৌঁছে দেওয়ার জন্যে এই লক্ষাধিক গ্রাহককেই মূলত সংস্থার তরফে টার্গেট করা হয়েছে।

পাইপে গ্যাসের পরিষেবা পাওয়ার জন্যে কি করবেন?

ইতিমধ্যে বহু গ্রাহক এভাবে গ্যাস নেওয়ার ক্ষেত্রে আগ্রহ দেখিয়েছি। ইতিমধ্যে অনেকর বাড়িতে এভাবে গ্যাসের কানেকশন করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এই পাইপ লাইনে গ্যাস নিতে এককালীন সাড়ে পাঁচ হাজার টাকা গ্রাহককে দিতে হবে। যদিও এই টাকা ফেরতযোগ্য। এই গ্যাস পোস্টপেইড সিস্টেমে দেওয়া হবে। অর্থাৎ যে টাকার গ্যাস মাসে গ্রাহক খরচ করবেন, তার ভিত্তিতে টাকা নেওয়া হবে।

---- -----