নয়াদিল্লি: সেনাস্কুলের মডেল তৈরি করতে হবে সাধারণ স্কুলগুলিতে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রককে এমনই নির্দেশ দিল প্রধানমন্ত্রীর দফতর (পিএমও)। সৈনিক স্কুলের মডেল পড়ুয়াদের মধ্যে ‘শৃঙ্খলা, দেশপ্রেমের মনোভাব এবং শারিরীক সক্ষমতা’ গড়ে তুলতে সহায়ক হবে বলে দাবি করে পিএমও এই নির্দেশ দিয়েছে। এই প্রস্তাব নিয়ে আলোচনা করতে পিএমও-র ডাকা গত মঙ্গলবারের বৈঠকে যোগ দিয়েছিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের আধিকারিকরা।

সূত্রের খবর, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক কেন্দ্রীয় বিদ্যালয় ও জওহর নবোদয় বিদ্যালয়গুলিতে সৈনিক স্কুলের বৈশিষ্ট্যগুলি চালু করার সম্ভাবনার দিকটি খতিয়ে দেখছে। মানবসম্পদ উন্নয়নমন্ত্রক মনে করছে, সেনা স্কুলগুলির বৈশিষ্ট্য নবোদয় বিদ্যালয়গুলিতে সামিল করা তুলনামূলকভাবে সহজ। কেননা, এগুলি আবাসিক স্কুল।

উল্লেখ্য, প্রতিরক্ষা সংক্রান্ত কাজের জন্য নতুন প্রজন্মকে তৈরি করার লক্ষ্যে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী ভি কে কৃষ্ণ মেনন ১৯৬১-তে সৈনিক স্কুল প্রতিষ্ঠা করেছিলেন। বর্তমানে দেশে প্রতিরক্ষামন্ত্রক পরিচালিত ২৫ টি এ ধরনের স্কুল রয়েছে।

বিজেপি নেতৃত্বাধীন সরকার দেশপ্রেম ও জাতীয়বাদ প্রসারের জন্য সামরিক শিক্ষা প্রদানকে যে গুরুত্ব দিচ্ছে তার ইঙ্গিত আগেও মিলেছে।মানব সম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে এর আগে পড়ুয়াদের সামরিক শিক্ষা প্রদানের পক্ষে সওয়াল করেছিলেন।

----
--