অকাল বৃষ্টির আশঙ্কা সমগ্র পশ্চিমবঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণাবর্তের জেরে অকাল বৃষ্টির হতে পারে রাজ্যে৷ উত্তর ও দক্ষিণবঙ্গেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মূলত বিগত কয়েকদিন ধরেই আকাশ মেঘলা ছিল। মেঘলা আকাশ এবার অকাল বৃষ্টি ঝড়াবে রাজ্যজুড়ে।

সোম ও মঙ্গলবার ২ দিনেই অতি অল্প পরিমাণ বৃষ্টি হওয়ার একটি সম্ভাবনা তৈরি হয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পুরুলিয়া , বাঁকুড়া , বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদে। পাশাপাশি বৃষ্টি হবে উত্তরবঙ্গের হিলাময়ের পাদদেশের অঞ্চলগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত কয়েকদিন ধরেই অবস্থান করছিল। এর কারনে আকাশ মেঘলা ছিল পশ্চিমবঙ্গের সমস্ত জেলাতেই। ওই ঘূর্ণাবর্ত রবিবার রাত থেকে সরে আসতে শুরু করে।

বর্তমানে ঘূর্ণাবর্তটি দক্ষিণ আসামের উপর রয়েছে। সমুদ্রতল থেকে ১.৫ কিলোমিটার উপরে। এর ফলে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে ওইসব এলাকায়। তবে এও জানানো হয়েছে এই বৃষ্টির পরিমাণ এতোটাই কম হবে যে সেটি হয়তো ব্যারোমিটারের মাপের মধ্যেই আসবে না। যাকে দু-এক পশলা বৃষ্টি বলা যেতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

- Advertisement DFP -

কলকাতা কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির সম্ভাবনা নেই সমুদ্র সংলগ্ন অঞ্চল গুলিতেও। তবে ঘূর্ণাবর্তের প্রভাবে এই সমস্ত অঞ্চলের আকাশ মেঘলা থাকবে বলে জানাচ্ছেন আবহবিদরা। আগামী ২ দিন এই পরিস্থিতি থাকবে। তবে এর জন্য সমগ্র জেলায় তাপমাত্রার বিশেষ হেরফের হবে না।

এদিন কলকাতার তাপমাত্রা রয়েছে সর্বোচ্চ ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। ঘূর্ণাবর্ত কাটলে তাপমাত্রা অল্প বাড়তে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। কারণ মেঘ কাটলেই পরিষ্কার হবে আকাশ, তখন সূর্যের তাপ সোজাসুজি পড়বে পশ্চিমবঙ্গের উপর। তার ফলেই তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে এটা সময়ের সঙ্গে স্বাভাবিক।

Advertisement
----
-----